ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৪২ বছরের পুরনো মসজিদ সংস্কারে মোস্তফা হাকিম ফাউন্ডেশন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
৪২ বছরের পুরনো মসজিদ সংস্কারে মোস্তফা হাকিম ফাউন্ডেশন সন্দ্বীপে ৪২ বছরের পুরনো মসজিদ সংস্কারে মোস্তফা হাকিম ফাউন্ডেশন

চট্টগ্রাম: সন্দ্বীপ উপজেলার মাইটভাঙ্গা ইউনিয়নে ৪২ বছরের পুরনো একটি মসজিদ সংস্কারের দায়িত্ব নিয়েছে সাবেক মেয়র এম মনজুর আলম পরিচালিত মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

গত ১৬ ডিসেম্বর ৩ তলার ভিত্তি দিয়ে মসজিদটি পুনর্নির্মাণ কাজের উদ্বোধন করেন আলহাজ্ব মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন ও মোস্তফা-হাকিম গ্রুপের পরিচালক মো. ফারুক আজম, সাইফুল আলম ও মো. সাহিদুল আলম।

এসময় উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, তাহের মনজুর কলেজের অধ্যক্ষ সাইফুদ্দিন মাহমুদ কাজল সহ প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর মধ্য দিয়ে আলহাজ্ব মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন পরিচালিত ৫১তম প্রতিষ্ঠানের যাত্রা শুরু হলো।  

১৯৭৫ সালে প্রতিষ্ঠিত মসজিদটির প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন সাউথ সন্দ্বীপ হাই স্কুলের তৎকালীন প্রধান শিক্ষক প্রয়াত মাস্টার ফসিউল আলম, সেক্রেটারি মাস্টার মৌলভী রুহুল আমিন ও অর্থ সম্পাদক ছিলেন মাস্টার ছায়েদুল হক।

১৯৭৫ সাল থেকে মক্তব ও হেফজখানা চালু ছিল। মসজিদ-মক্তবের প্রায় তিন মাইল এলাকায় তখন কোন মসজিদ মক্তব ছিলনা। তখন অন্তত ৪০০ শিক্ষার্থী নিয়মিত ধর্মীয় শিক্ষা ও কুরআন শরীফ তালিম নিতেন।

১৯৯১ সালের ভয়াল ঘূর্ণিঝড়ের কবলে পড়ে তছনছ হয়ে যায় মসজিদটি। এরপর থেকে এখন পর্যন্ত এর সংস্কার করা সম্ভব হয়নি স্থানীয় এলাকাবাসীর। বাঁশ ও টিনের ছাউনি দিয়ে পাঁচ ওয়াক্ত নামাজ পড়তেন স্থানীয় মুসল্লিরা। বিষয়টি জানার পর সাবেক মেয়র এম মনজুর আলম এখন মসজিদটি সংস্কারের দায়িত্ব নেন।

আলহাজ্ব মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রথম প্রতিষ্ঠান উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম ডিগ্রি কলেজ। ৫১ তম প্রতিষ্ঠান সন্দ্বীপের ‘হোসনে আরা মনজুর জামে মসজিদ’।  

বাংলাদেশ সময়: ১৩২২ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।