ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তির্যক নাট্যমেলা শুরু টিআইসিতে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
তির্যক নাট্যমেলা শুরু টিআইসিতে নাট্যমেলার উদ্বোধন করেন কবি অরুণ দাশগুপ্ত।

চট্টগ্রাম: থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে (টিআইসি) চার দিনব্যাপী তির্যক নাট্যমেলা শুরু হয়েছে। শুক্রবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায় নাট্যমেলার উদ্বোধন করেন কবি অরুণ দাশগুপ্ত।

টিআইসি গ্যালারিতে তির্যকের ৪৪ বছরের নাট্যস্মারক প্রদর্শনী উদ্বোধন করেন চট্টগ্রামের ভারতীয় সহকারী হাই কমিশনের সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জি। অনুষ্ঠানে দেশের নাট্য নির্দেশক এবং গবেষক প্রফেসর ড. সৈয়দ জামিল আহমেদকে তির্যক সম্মাননা জানানো হয়।

অনুষ্ঠানের শুরুতে তির্যকের পক্ষে স্বাগত বক্তব্য দেন তির্যকের দল প্রধান আহমেদ ইকবাল হায়দার।

অরুণ দাশগুপ্ত বলেন, স্বাধীনতার উন্মেষকালে একদল শিল্পপ্রেমীর দ্রোহী চেতনার সোনালি ফসল আমাদের মঞ্চ নাটক।

তাদের ত্যাগ, মনন-মেধা সর্বোপরি দেশমাতার প্রতি অগাধ শ্রদ্ধায় মঞ্চের প্রতি তাদের গভীর দায়বদ্ধতা নিরন্তর এগিয়েছে এ শিল্পটি।

তিনি বলেন, ভৌগোলিক দিক দিয়ে চট্টগ্রাম এমনিতেই একটি শিল্পবান্ধব নগরী। দেশভাগের আগে থেকেই নানান পরিব্রাজক এবং আদি নৃ-গোষ্ঠির বৈচিত্র্যময় সাংস্কৃতিক পরিসংখ্যান চট্টগ্রামবাসীকে সংস্কৃতিক চর্চায় ঋদ্ধ করেছে।  

তিনি তির্যকের নিরন্তর নাট্যচর্চা বাংলাদেশের মঞ্চে উল্লেখযোগ্য কাজ উল্লেখ করে বলেন, ‘৪৪ বছর ধরে জীবনবাদী এই শিল্পচর্চা শুধু তির্যককেই শীলিত করেছে তা নয়, তাদের সৃজনকর্ম মঞ্চ এবং কর্মীদের বিশিষ্টতা দান করেছে। ’

সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি বলেন, ‘ভারত ও বাংলাদেশে নাটক খুবই জনপ্রিয়। নাটক আমাদের ইতিহাস জানতে সাহায্য করে, রাজনৈতিক সচেতনতা বাড়ায়। ’

উদ্বোধনী দিন বিকেল পাঁচটায় মুক্তমঞ্চে নৃত্য পরিবেশন করেন শুভ্রা সেনগুপ্তার পরিচালনায় স্কুল অব ওরিয়েন্টাল ডান্সের শিল্পীরা। প্রদর্শনী প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

সন্ধ্যে সাড়ে ছয়টায় মিলনায়তনে তির্যক নাট্যদল পরিবেশন করে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এবং আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত দলের বহুল প্রশংসিত কাব্যনাটক ‘বিসর্জন’। এটি নাটকটির ২৪২তম মঞ্চায়ন।

শনিবার (২৩ ডিসেম্বর) বিকেল তিনটায় রয়েছে টিআইসি লেকচার থিয়েটারে ‘কনস্তানতিন স্তানিস্লাভ: অভিনয় পদ্ধত’ শীর্ষক লেকচার ওয়ার্কশপ। এটি পরিচালনা করবেন ড. সৈয়দ জামিল আহমেদ। বিকেল পাঁচটায় মুক্তমঞ্চে আবৃত্তি পরিবেশন করবে বোধন আবৃত্তি পরিষদ। পরে সঙ্গীত পরিবেশন করবে সদারঙ্গ উচ্চাঙ্গ সংগীত পরিষদ বাংলাদেশ। সন্ধ্যে সাড়ে ছয়টায় মিলনায়তনে তির্যক নাট্যদল পরিবেশ করবে প্রাচীন গ্রিক ট্র্যাজেডি সফোক্লিস রচিত নাটক ‘ইডিপাস’।

১৭-১৯ নভেম্বর ঢাকায় জাতীয় নাট্যশালায় তির্যক নাট্যদল প্রথম পর্যায়ের নাট্যমেলা আয়োজন করেছিল।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ২২ ডিসেম্বর, ২০১৭

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।