ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘থিয়েটার মানুষকে পরিশীলিত হতে শেখায়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
‘থিয়েটার মানুষকে পরিশীলিত হতে শেখায়’ সয়োক্লিসের গ্রীক ট্র্যাজেডি ‘ইডিপাস’পরিবেশন

চট্টগ্রাম: থিয়েটার মানুষকে পরিশীলিত হতে শেখায় বলে মন্তব্য করেছেন বিশিষ্ট নাট্যগবেষক ও নির্দেশক প্রফেসর ড. সৈয়দ জামিল আহমেদ। শনিবার (২৩ ডিসেম্বর) বিকেলে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে (টিআইসি) তির্যক নাট্যদল আয়োজিত তির্যক নাট্যমেলার দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

ড. সৈয়দ জামিল আহমেদ বলেন, ‘থিয়েটার জীবনকে পরিশুদ্ধ করে, চিন্তার গভীরতাকে তীক্ষ্ণ এবং অন্তঃপর্যবেক্ষণের ক্ষমতা বাড়ায়। সৃষ্টিশীল মানুষ মাত্রই তাঁর যাপিত জীবনের প্রতি মূহুর্তই আমাদের আলোডিত করে, স্বপ্নবান হতে শেখায়।

থিয়েটার সে স্বপ্নই মানুষকে দেখায়, যে মানবিক বোধশালী এবং আদর্শিক মনোবিত্তের অধিকারী হতে চায়। জাগতিক পৃথিবীতে আপনি হয়তো ধনবান হতে পারবেন না।
কিন্তু থিয়েটারের শক্তি ধারণ করতে পারলে অবশ্যই আপনি গভীরতায় মনোবলশালী হতে পারবেন। সভ্যতার ক্রমবিকাশে থিয়েটার আজ মানুষের জন্য ভাবনাবোধ বিকাশে অপরিহার্য হয়ে পড়েছে। ’

এর আগে টিআইসি’র লেকচার থিয়েটারে ‘কনস্তানতিন স্তানিস্লাভস্কি: অভিনয় পদ্ধতি‘ শীর্ষক লেকচার ওয়ার্কশপ পরিচালনা করেন তিনি।

ওয়ার্কশপে চট্টগ্রামের বিভিন্ন নাট্যদলের ৫০ জন নাট্যকর্মী অংশগ্রহণ করেন। তিনি স্তানিস্লাভস্কি পদ্ধতিতে একজন অভিনেতার চরিত্র নির্মাণ, কৌশল, শারীরিক চরিত্রায়ন, অন্তঃস্থ চরিত্রায়নসহ যুক্তি ও সঙ্গতিতে কিভাবে অভিনেতাকে তৈরি হতে হয় তা উপস্থাপন করেন।

আলোচনাসভা শেষে টিআইসি’র মুক্তমঞ্চে আবৃত্তি পরিবেশন করে বোধন আবৃত্তি পরিষদ এবং সংগীত পরিবেশ করেন সদারঙ্গ উচ্চাঙ্গ সংগীত পরিষদ বাংলাদেশ। পরে মিলনায়তনে তির্যক নাট্যদল পরিবেশন করে সয়োক্লিসের গ্রীক ট্র্যাজেডি ‘ইডিপাস’।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।