ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সাংস্কৃতিক সংগঠন সোচ্ছার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সাংস্কৃতিক সংগঠন সোচ্ছার সাম্প্রদায়িকতার বিরুদ্ধে চট্টগ্রামের সাংস্কৃতিক সংগঠন সোচ্ছার

চট্টগ্রাম: সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে চট্টগ্রামের সাংস্কৃতিক সংগঠনগুলো সোচ্ছার রয়েছে জানিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, ‘সমাজ ও দেশের উন্নয়নকে তরান্বিত করতে হলে অবশ্যই জঙ্গিবাদকে বিতাড়িত করতে হবে। তবেই দেশ আরও অনেক দূর এগিয়ে যাবে।’

শনিবার (২৩ ডিসেম্বর) বিকেলে ‘চট্টগ্রামঃ কবিতার শহর’ শিরোনামে বাচিক শিল্পচর্চা কেন্দ্র তারুণ্যের উচ্ছ্বাস’র আয়োজনে চার দিনব্যাপী কবিতা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নগরীর জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘সংস্কৃতিচর্চা মানুষকে সুন্দর মানুষ হওয়ার পথ দেখায়।

বর্তমানে সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে সকলেই ঐক্যবদ্ধ। সাংস্কৃতিক সংগঠনগুলোকে এক কাতারে এসে সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।
তরুণ প্রজন্মকে প্রধান্য দিয়ে সংস্কৃতিচর্চাকে আরও বেগবান করতে হবে। ’

‘সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে কবিতা’ শীর্ষক শিরোনামে তারুণ্যের উচ্ছ্বাস’র উপদেষ্টা পরিষদের সদস্য মাহবুবুল হক চৌধুরী বাবরের সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন জেলা শিল্পকলা একাডেমির সদস্য ও নাট্যজন সাইফুল আলম বাবু এবং সংগঠনের উপদেষ্টা পরিষদের সদস্য ডা. মো. আলী আজগর চৌধুরী।

তারুণ্যের উচ্ছ্বাস’র যুগ্ম সদস্য সচিব মিঠু তলাপাত্রের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি নাহিদুজ্জামান নাহিদ।

সভাশেষে আবৃত্তি কর্মশালায় প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ করা হয়। এছাড়াও উৎসব উপলক্ষে মো. মুজাহিদুল ইসলামের সম্পাদনায় বঙ্গবন্ধুকে নিবেদিত আবৃত্তির কবিতা গ্রন্থ ‘হে মহাসাগর’র মোড়ক উন্মোচন করা হয়।

এরপর শুরু হয় আবৃত্তি পরিবেশনা। আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী পরিবেশন করেন রবীন্দ্র গোপেরে আমার গ্রাম জয়নগর কবিতাটি, সঞ্জীব বড়ুয়ার পরিবেশন করেন শামসুর রহমানের কখনো আমার মাকে কবিতাটি, সেলিম ভুইয়া পরিবেশন করেন সুনীল গঙ্গোপাধ্যাযয়ের কবির মৃত্যু কবিতাটি, রাহুল ঘোষ দস্তিদার পরিবেশন করেন কাজী নজরুল ইসলামের বাংলাদেশ কবিতাটি।

এছাড়াও আবৃত্তি পরিবেশন করেন ওপার বাংলার শুভ্রজিত ভট্টাচার্য, ইকবাল হোসেন জুয়েল, আশিষ সেন, আলী ইউসুফ, খালিদ আহসান, জয়ন্ত জিল্লু, পুলক পাল, ফাউজুল কবির, রিজোয়ান মাহমুদ, শাহিদ আনোয়ার, সেলিনা শেলী, স্বরূপ সুপান্থ, সাজিদুল হক, হাফিজ রশিদ খান, জাভেদ হোসেন, তৈয়বা জহির আরশী, দেবাশীষ রুদ্র, দিলরুবা খানম, মেজবাহ উদ্দিন, শুভ্রা বিশ্বাস প্রমুখ।

৪ দিনব্যাপী কবিতা উৎসবে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের শীর্ষ স্থানীয় নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম ও দৈনিক আজাদী।  

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭

এসবি/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।