ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শেষ হলো বিস্তার শিল্পোৎসব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
শেষ হলো বিস্তার শিল্পোৎসব বিস্তার শিল্পোৎসবের একটি পরিবেশনা

চট্টগ্রাম: বহুলপরিচিত শিল্পপ্রতিষ্ঠান বিস্তার: চিটাগাং আর্টস কমপ্লেক্সের পাঁচ বছর পূর্তি উপলক্ষে বর্ণিল আয়োজনে সম্পন্ন করলো তিন দিনব্যাপী শিল্পোৎসব।   

নগরের এমএম আলী সড়কের জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ বড়ুয়া অনি মুক্তমঞ্চে ১৯-২১ ডিসেম্বর বসেছিল দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা শিল্পপ্রেমীদের মিলনমেলা।

>> ‘বিস্তার শিল্পোৎসবের জন্য মানুষ সারা বছর অপেক্ষা করে’

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এবারের উৎসব মঞ্চ সাজানো হয় শান্তিনিকেতনের কলাভবন ও জার্মানিভিত্তিক শিল্পআন্দোলন বাউহাউসের শতবর্ষপূর্তি স্মারক হিসেবে ছয় শিল্পীর শিল্পকর্ম দিয়ে।

শিল্পকলাকে সাজানো হয় বিশ্বের বড় বড় সব উৎসবের ছবি ও তথ্য দিয়ে।

আফগান নৃত্যশিল্পোৎসবের উদ্বোধন করেন প্রবীণ শাস্ত্রীয় সংগীত শিল্পী, পণ্ডিত নির্মলেন্দু চৌধুরী।

উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিস্তারের সভাপতি ও খ্যাতিমান সমাজবিজ্ঞানী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন।

শেষ অতিথি ছিলেন সংগীতজ্ঞ ও শিক্ষাবিদ হাসিনা জাকারিয়া এবং উৎসবের প্রধান পৃষ্ঠপোষক কন্টিনেন্টাল গ্রুপের পরিচালক জ্যান্সি সাতওয়াত শাফিনাজ চৌধুরী।

উৎসবের অনুষ্ঠানমালায় ছিল মণিপুরি থিয়েটারের নাটক ’হ্যাপি ডেইজ’, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী ’ইতি তোমারই ঢাকা’, আবৃত্তি অনুষ্ঠান, শাস্ত্রীয় সংগীত, কুষ্টিয়া থেকে আগত লোকনাট্য ‘পদ্মার নাচন’, নগরসংগীত, যন্ত্রসংগীত, ধ্রুপদী নৃত্য, ঢাকার গ্যাটে ইনস্টিটিউট নিবেদিত সমকালীন নৃত্যনকশা, দেশের একমাত্র নারী মূকাভিনেতাদল মূকন্যার পরিবেশনায় মূকাভিনয় ইত্যাদি বিচিত্র শিল্পসম্ভার।

মূকন্যার পরিবেশনা। উৎসবের আকর্ষণ ছিল কানাডা থেকে প্রেরিত আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী আন্ডারওয়াটার এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যৌথ দৃশ্যশিল্প প্রদর্শনী, ভাবনা থেকে প্রয়োগে।

>> সৃজনশীলতা মানুষকে আলোড়িত আন্দোলিত করে

বিস্তারের এ শিল্পোৎসব ছিল সবার জন্য উন্মুক্ত। সর্বস্তরের শিল্পরসিকদের সরব উপস্থিতিতে অত্যন্ত সফলভাবে শেষ হয় বিস্তারের জনপ্রিয় এ বার্ষিক শিল্পোৎসব।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।