ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কাঁচামাল ও ভোগ্যপণ্যের এলসির মেয়াদ বাড়ানোর দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
কাঁচামাল ও ভোগ্যপণ্যের এলসির মেয়াদ বাড়ানোর দাবি ...

চট্টগ্রাম:  শিল্পে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে এলসির মেয়াদ ১৮০ দিন থেকে বাড়িয়ে ৩৬০ দিন করতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে চিঠি দিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

সম্প্রতি দেওয়া ওই চিঠিতে বলা হয়, শিল্পে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে এলসির মেয়াদ ১৮০ দিন। বিদেশ থেকে ৫০-৬০ হাজার টন কাঁচামাল ধারণক্ষমতার বড় জাহাজে কুতুবদিয়ার সমুদ্রে এবং চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে লাইটারেজ জাহাজের মাধ্যমে এসব পণ্য খালাস করা হয়।

তারপর নদীপথে বিভিন্ন বড় কারখানা, নদীবন্দর, নৌঘাটে নিয়ে যাওয়া হয়। সম্পূর্ণ প্রক্রিয়ায় একটি জাহাজের কাঁচামাল জাহাজীকরণ থেকে খালাস পর্যন্ত ১০০-১২০ দিন সময় লাগে।

এলসি নেগোসিয়েশন হয়ে বন্দরে আসতে সময় লাগে ৪৫-৬০ দিন এবং খালাসে সময় লাগে ৬০-৭৫ দিন। বিভিন্ন সময় জাহাজজট, লাইটার জাহাজের স্বল্পতা, বৈরী আবহাওয়া, বিভিন্ন শ্রমিক সংগঠনের কর্মবিরতিসহ নানা কারণে পণ্য খালাসে অতিরিক্ত সময় লাগে। একইভাবে ডাল, গম ইত্যাদি ভোগ্যপণ্য আমদানি, খালাস ও সারা দেশে পরিবহনে অনুরূপ সময় ব্যয় হয়।

জাহাজ থেকে খালাসের পর কাঁচামাল গুদামজাতকরণ, কারখানায় নিয়ে উৎপাদন প্রক্রিয়া সম্পন্ন করতে আরও ৬০-৮০ দিন ব্যয় হয়। এরপর দেশের বাজারে উৎপাদিত পণ্য শতভাগ বাকিতে বিক্রি করতে হয়, উক্ত অর্থ বাজার থেকে আদায় করতে ১০০-১২০ দিন সময় লেগে যায়। সহজ হিসাবে আমদানি করা কাঁচামালের ক্যাশ কনভারশন সাইকেল সাধারণত ২৪০-৩৪০ দিন হয়। এখানে উল্লেখ্য যে, ইস্পাত শিল্পে ব্যবহৃত স্ক্যাপ, এইচআর কয়েল, শিপ আয়রন, স্পঞ্জ আয়রনসহ আরও কিছু কাঁচামালে ইউপাস এলসির মেয়াদ ৩৬০ দিন।

চেম্বার সভাপতি বলেন, বর্তমান মুদ্রাবাজারে ডলারের বহিঃপ্রবাহ বেড়ে যাওয়ার কারণে বৈদেশিক মুদ্রার (ডলার) সংকট তৈরি হয়েছে। ডলার বিনিময়ের ক্ষেত্রে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মানছে না। বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত ডলারের রেইট ৮৪ দশমিক ৮৫ টাকা হলেও ব্যাংকগুলো ৮৬ দশমিক ৫০ টাকা পর্যন্ত লেনদেন করে থাকে। ফলে আমদানি ব্যয় ২-৩ শতাংশ পর্যন্ত বেড়ে যায়।

এ অবস্থায় সার্বিক অর্থনীতির স্বার্থে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত রেইটে ডলার বিনিময়ের জন্য কমার্শিয়াল ব্যাংকগুলোকে নির্দেশনা প্রদান এবং শিল্পে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে ইউপাস এলসির মেয়াদ ১৮০ দিন থেকে বাড়িয়ে ৩৬০ দিন করলে বৈদেশিক মুদ্রার বহিঃপ্রবাহ কমবে এবং আর্থিক খাতে তারল্য বাড়বে।

একই সঙ্গে ভোগ্যপণ্য যেমন-ডাল, গম ইত্যাদি আমদানিতেও এলসির মেয়াদ অনুরূপ বাড়ানোর জন্য আবেদন জানান চেম্বার সভাপতি।

এফবিসিসিআই’র সাবেক পরিচালক ও প্রিমিযার সিমেন্টের চেযারম্যান ও এমডি আমিরুল হক বলেন, সরকার ব্যবসাবান্ধব বেশ কিছু পদক্ষেপ নিয়েছে, তার জন্য সাধুবাদ জানাই, তবে এ বিষয়টি জরুরিভাবে বিবেচনা করলে তারল্য সংকট কমবে এবং দেশের অর্থনীতির অবস্থা সুদৃঢ় হবে।   

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।