ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গ্রাম আদালতে দ্রুত মামলা নিষ্পত্তি চান ডিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
গ্রাম আদালতে দ্রুত মামলা নিষ্পত্তি চান ডিসি বক্তব্য দেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

চট্টগ্রাম: গ্রাম আদালতকে আরও সক্রিয় করে দ্রুত মামলা নিষ্পত্তি করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

তিনি বলেছেন, নির্দিষ্ট সময়ের মধ্যে মামলা নিস্পত্তি না হওয়ায় নিম্ন আদালত থেকে শুরু করে উচ্চ আদালতে মামলার জট লেগে আছে। গ্রাম আদালতে ছোট-খাটো অভিযোগের মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করা গেলে মানুষকে আর উচ্চ আদালতের শরনাপন্ন হতে হবে না।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) চট্টগ্রাম সার্কিট হাউসে অনুষ্টিত জেলা পর্যায়ে গ্রাম আদালত কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা বিষয়ক বার্ষিক সমন্বয় সভায় তিনি এসব কথা বলেন।

মো. ইলিয়াস হোসেন বলেন, গ্রাম আদালতকে সক্রিয় করতে হলে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের আন্তরিক হয়ে নিরপেক্ষভাবে কাজ করতে হবে।

ইউপি চেয়ারম্যান ব্যতীত অন্য কোনো জনপ্রতিনিধির বিচারিক ক্ষমতা নেই। এটি অত্যন্ত সম্মানের বিষয়।

তিনি বলেন, শান্তি ও সুশাসন প্রতিষ্ঠায় গ্রাম আদালতকে শক্তিশালী করতে হলে বিচারকার্যকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। জনপ্রতিনিধিদের সৎ ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। এতে করে স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী হবে।

এ সময় স্থানীয় সরকারের উপ-পরিচালক ইয়াছমিন পারভীন তিবরীজি, অতিরিক্ত পলিশ সুপার (দক্ষিণ) আফরুজুল হক টুটুল ও বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের প্রোগ্রাম স্পেশালিস্ট কামরুল হাসান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।