ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্বাধীনতা নারীশক্তির শোডাউন পতেঙ্গায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
স্বাধীনতা নারীশক্তির শোডাউন পতেঙ্গায়

চট্টগ্রাম: হাজারো নারী। সবার পরনে নীল শাড়ি। হাতে লাল জমিনে সাদাকালো বঙ্গবন্ধুর ছবি। কখনো হাততালি কখনো আবার জয় বাংলা স্লোগান। সুশৃঙ্খল ভাবে সমাবেশ ও শোভাযাত্রায় অংশ নিয়ে নজর কাড়েন তারা।

বুধবার (১ জানুয়ারি) দুপুরে পতেঙ্গা নেভাল সড়কে মুজিব বর্ষ উপলক্ষে স্বাধীনতা নারী শক্তি আয়োজিত সমাবেশের চিত্রটা ছিলো এমনই।

সমাবেশে সভাপতির বক্তব্যে নারীশক্তির প্রতিষ্ঠাতা সংসদ সদস্য এমএ লতিফ বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নের মাধ্যমে দেশকে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে কাজ করছেন।

নারীদের জনশক্তিতে রূপান্তরের মাধ্যমে দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে স্বাধীনতা নারীশক্তি সংগঠনটি গড়ে তুলেছি। এখন সদস্য সংখ্যা ৩৬ হাজার।
তাদের গাড়ি চালানো, কম্পিউটার কোর্স, বিদেশি ভাষা শিক্ষা, উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আমি মনে করি তারা স্বাবলম্বী হলে বাংলাদেশ স্বনির্ভর হবে।

তিনি বলেন, মুজিব বর্ষ উপলক্ষে বছরব্যাপী কল্যাণমূলক কাজ করবে স্বাধীনতা নারীশক্তি। পতেঙ্গা থেকে রেল স্টেশন পর্যন্ত আমার সংসদীয় এলাকা। এত বড় এলাকার প্রতিটি ঘরের সমস্যা নারীশক্তির সদস্যদের মাধ্যমে জানতে পারি। ন্যায্যমূল্যে খাদ্যপণ্য বিক্রি থেকে শুরু করে তারা প্রচুর পরিশ্রম করেন। আমি গরিবদের ভালোবাসি। তাদের সন্তানদের প্রশিক্ষণ দিচ্ছি, তারা কর্মক্ষেত্রে সফল হবে। যারা পড়ালেখায় ভালো নয়, তাদের কারিগরি শিক্ষা দেবো, খেলোয়াড় হিসেবে গড়ে তুলবে। সবার মধ্যে সুপ্ত সম্ভাবনা আছে। তা বের করার দায়িত্ব জনপ্রতিনিধি ও সমাজকর্মীদের।

মুজিব বর্ষ উপলক্ষে পতেঙ্গায় সংসদ সদস্য এমএ লতিফের নেতৃত্ব স্বাধীনতা নারীশক্তির শোভাযাত্রা

জয় বাংলা জয় বঙ্গবন্ধু, শেখ হাসিনার সরকার বার বার দরকার,আমার তোমার মার্কা নৌকা নৌকা, নারীশক্তির মার্কা নৌকা নৌকা স্লোগান দেন নারীশক্তির নেতাকর্মীরা।

চট্টগ্রাম চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওমর হাজ্জাজ বলেন, বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধুর জন্মের ১০০ বছর। স্বাধীন রাষ্ট্র দিয়ে গেছেন তিনি। তার স্বপ্ন বাস্তবায়ন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাধীনতা নারী শক্তি শেখ হাসিনার হাতকে শক্তিশালী করবে। সরকারের সব উন্নয়নের খবর ঘরে ঘরে পৌঁছে দেবে।  

স্বাধীনতা নারীশক্তির পরিচালক বিবি মরিয়ম বলেন, বন্দর-পতেঙ্গা আসনের ৩৬ হাজার নারীর অভিভাবক এমএ লতিফ। তার সব চিন্তা, কার্যক্রম মানুষের কল্যাণের জন্য। তিনি নারী জাগরণের পাইওনিয়ার। আমি গর্বের সঙ্গে এ সংসদীয় আসনের নারীরা সংগঠিত। দেশের কল্যাণে, সমাজ পরিবর্তনে কাজ করছি আমরা।

নারীশক্তির সহকারী পরিচালক গোলতাজ বেগম শান্তা বলেন, এলাকার কোনো অসুস্থ ব্যক্তি, অসহায় মানুষ এমএ লতিফের ঘর থেকে খালি হাতে পারেনি। তার মতো সংসদ সদস্য সারা দেশে দ্বিতীয়জন নেই। এলাকার নারীদের প্রতিষ্ঠিত করতে স্বাধীনতা নারীশক্তি গড়ে তুলেছেন।

পতেঙ্গা ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল আলমের সঞ্চালনায় বক্তব্য দেন পতেঙ্গা থানার ওসি উৎপল বড়ুয়া, বন্দর থানা আওয়ামী লীগের সভাপতি মো. নুরুল আলম, ৩৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জিয়াউল হক সুমন, সাবেক কাউন্সিলর মো. আসলাম, ৪০ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগ সভাপতি আবদুল বারেক, ৩৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হোসেন মুরাদ, ৪১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল হক ও  সাংগঠনিক সম্পাদক আলমগীর হাসান, স্বাধীনতা নারীশক্তির মোহছেনা আক্তার।

তারা বলেন, স্বাধীনতা নারী শক্তির নেত্রীদের মাধ্যমে এলাকার প্রতিটি ঘরের মানুষের সুখ দুঃখের খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেন সংসদ সদস্য।

উপস্থিত ছিলেন স্বাধীনতা নারীশক্তির পরিচালক মাহবুব আরা, সহকারী পরিচালক হালিমা বারেক, ৪১ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি মঈনুল ইসলাম, সাধারণ সম্পাদক জামাল উদ্দিন রাজু, ৪০ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. সালাহ উদ্দিন, ব্যারিস্টার কলেজ ছাত্রলীগের ভিপি জাহিদ হোসেন খোকন, যুবলীগ নেতা সালাহ উদ্দিন বাবর, হাসান উদ্দিন সোহেল, জুয়েল, আকবর, স্বাধীনতা নারীশক্তির ওয়ার্ড ও ইউনিট নেত্রীবৃন্দ।  

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।