ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

২ লাখ হতদরিদ্রের জন্য মেয়র হেলথ কেয়ার কার্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
২ লাখ হতদরিদ্রের জন্য মেয়র হেলথ কেয়ার কার্ড হতদরিদ্রদের মধ্যে হেলথ কার্ড বিতরণ করেন আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: নগরের ৪০ হাজার সুবিধাবঞ্চিত হতদরিদ্র পরিবারের ২ লাখ সদস্যকে স্বাস্থ্যসেবার আওতায় আনার লক্ষ্যে বিতরণ করা হচ্ছে ‘মেয়র হেলথ কেয়ার কার্ড’। যার মাসিক আয় সর্বসাকুল্যে সাড়ে ৮ হাজার টাকা, তাদেরই কার্ডের ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছে চসিক।   

বুধবার (১ জানুয়ারি) আন্দরকিল্লার চসিক কেবি আবদুস সাত্তার মিলনায়তনে মেয়র হেলথ কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

কার্ডধারীরা চসিক থেকে ১৪ সেবা এবং ১০ ধরনের পরীক্ষাসহ ২৪ ধরনের স্বাস্থ্যসেবার সুযোগ পাবেন।

এগুলোর মধ্যে এমবিবিএস ডাক্তার বা প্যারামেডিক্যাল সেবা, গর্ভকালীন সেবা (এএনসি), কম্প্রিহেনসিভ এএনসি, নরমাল ডেলিভারি সেবা, সিজারিয়ান ডেলিভারি (বিশেষ ক্ষেত্রে), প্রসব পরবর্তী সেবা (পিএনসি), নবজাতকের স্বাস্থ্যসেবা, কিশোর ও কিশোরীর স্বাস্থ্যসেবা, এমআর সেবা, এমআর পরবর্তী সেবা, সংক্রামক রোগের সেবা, সাধারণ রোগের সেবা, রেফারেন্স সুবিধা, প্রয়োজনীয় ওষুধ এবং স্বাস্থ্য পরীক্ষার মধ্যে প্রেগনেন্সি টেস্ট পিটি, সিবিসি/এইচবি%, রক্তের গ্রুপ, ইউরিন আর/ই, আরবিএস, ভিডিআরএল, হেপাটাইটিস বি, আলট্রাসনোগ্রাম, ডেঙ্গু পরীক্ষা ও চিকনগুনিয়া পরীক্ষা রয়েছে। কার্ডটি শুধু গ্রহীতা ও তার পরিবারের নির্ধারিত সদস্যদের জন্য প্রযোজ্য হবে।
কার্ডের মাধ্যমে একটি পরিবারের সব সদস্য বিনামূল্যে বছরব্যাপী চিকিৎসাসেবা, কোনো সদস্য দুর্ঘটনাজনিত কারণে আহত হলে চসিক পরিচালিত জেনারেল হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা, কার্ডধারী পরিবারের কোনো সদস্যের নরমাল ও সিজারিয়ান ডেলিভারির প্রয়োজন হলে চসিক পরিচালিত মাতৃসদন হাসপাতালগুলোতে বিনামূল্যে চিকিৎসাসেবা, নগর স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালগুলোতে বিনামূল্যে বিদ্যমান পরীক্ষা-নিরীক্ষা করাতে পারবেন। কার্ডটি হস্তান্তর অযোগ্য এবং কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে সংশ্লিষ্ট স্বাস্থ্যকেন্দ্রের মেডিক্যাল অফিসারের সঙ্গে যোগাযোগ করতে হবে।  

মেয়র বলেন, অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা জীবনধারণের মৌলিক উপকরণ। যা আমাদের সংবিধানে সন্নিবেশিত আছে। এ পাঁচ জীবনধারণের মৌলিক উপকরণের মধ্যে শিক্ষা ও চিকিৎসা হচ্ছে অন্যতম। চট্টগ্রাম নগরে এগুলো বাস্তবায়নে নিরবচ্ছিন্ন ভাবে কাজ করে যাচ্ছে চসিক। তাই নগরের হতদরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করতে চসিক দিচ্ছে ‘মেয়র হেলথ কেয়ার কার্ড’। এ প্রকল্পের আওতায় ৪১টি ওয়ার্ডের ৪১ হাজার সুবিধাবঞ্চিত হতদরিদ্র পরিবার সারা বছর বিনামূল্যে করপোরেশনের মাতৃসদন হাসপাতাল, দাতব্য চিকিৎসালয় ও প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে সবধরনের চিকিৎসাসেবা ভোগ করতে পারবেন। এ স্বাস্থ্যসেবায় বছরে চসিকের ব্যয় হবে প্রায় ২৬ কোটি টাকা। যার মধ্যে শুধু মেডিসিন বাবদ ব্যয় হবে ৬ কোটি টাকা।

তিনি বলেন, নগরে ১৪ লাখ ৪০ হাজার হতদরিদ্র মানুষ আছে। এ উদ্যোগের ফলে প্রায় ২ লাখ হতদরিদ্র মানুষ চিকিৎসাসেবার সুযোগ পাবে। পর্যায়ক্রমে এ প্রকল্পের আওতা বাড়ানো হবে।

আগে চসিক পরিচালিত চিকিৎসাকেন্দ্রে টিকিট ফি ৩০ টাকা ছিল। আ জ ম নাছির উদ্দীন দায়িত্ব গ্রহণের পর তা কমিয়ে ১০ টাকা নির্ধারণ করেন।

চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড কান্ট্রি ডিরেক্টর একেএম মুসা ও কনসোটিয়াম ম্যানেজার ইমরানুল হক। সভা সঞ্চালনা করেন স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ আলী।    

উপস্থিত ছিলেন চসিক প্যানেল মেয়র ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, জোবাইরা নার্গিস খান, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, আবুল হাসেম, গোলাম মোহাম্মদ জোবায়ের, নুরুল হক, মো. শফিউল আলম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর লুৎফুন্নেসা দোভাষ, জেসমিন পারভীন জেসি, আবিদা আজাদ, জেসমিনা খানম, নিলু নাগ, আফরোজা কালাম ও ফারজানা পারভীন।

বাংলাদেশ সময়:  ১৮৩৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।