ঢাকা, বৃহস্পতিবার, ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০, ১১ রবিউল আউয়াল ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

নিজেকে ছাড়িয়ে তামান্না

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
নিজেকে ছাড়িয়ে তামান্না প্রধানমন্ত্রীর সঙ্গে তামান্না।

চট্টগ্রাম: ‘ভালো কাজের স্বীকৃতি পাওয়ার আনন্দটাই অন্যরকম। আর তা যদি হয় দেশের প্রধানমন্ত্রীর কাছ থেকে তাহলে তো কথাই নেই! আমি বাংলাদেশকে ভালোবাসি।

এদেশের মানুষদের ভালোবাসি। তাদের জন্য কিছু করতে চাই সবসময়’।  

কথাগুলো বলছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ থেকে মাস্টার্স ও অনার্স-দুটোতেই প্রথম শ্রেণিতে প্রথম হওয়া মেধাবী মুখ ফৌজিয়া নিজাম তামান্না।

পরীক্ষায় ভালো ফলাফল করার কারণে ইতোমধ্যে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকেও তিনি পেয়েছেন আশীর্বাদ। উৎসাহ দিয়ে তামান্নাকে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বলেছেন, ‘তোমার লক্ষ্য যদি ঠিক থাকে, তাহলে তুমিও একদিন পৌঁছে যাবে সাফল্যের চূড়ায়। তার জন্য চাই সততা, নিষ্ঠা আর নিরলস পরিশ্রম। ’ কথাগুলো আজও অনুপ্রাণিত করে তামান্নাকে।

তামান্নার স্বপ্ন বুদ্ধিভিত্তিক রাজনীতির সঙ্গে থাকা। আর তাই মুক্তিযুদ্ধের চেতনা, বঙ্গবন্ধুর আদর্শ আর অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার দীক্ষাটা  পারিবারিকভাবে পেয়েছিলেন সেই ছোটবেলা থেকে।

মেধাবী শিক্ষার্থীরা তো রাজনীতিতে আসেন না-এমন প্রশ্ন করতেই তামান্না হাসি ছড়িয়ে বললেন, রাজনীতি নিয়ে মানুষের বিরূপ ধারণা আছে। সেই ধারণা পাল্টাতে চাই আমি। মেধাবী শিক্ষার্থীরা রাজনীতিতে না আসলে গতানুগতিক রাজনীতির পথটা পরিবর্তন হবে কেমন করে?

প্রধানমন্ত্রীর সঙ্গে দুইবার সাক্ষাৎ করেছেন রবীন্দ্রসংগীত প্রিয় ফৌজিয়া নিজাম তামান্না। সেই গল্পটা শুনতে চাইলে তিনি বলেন, জাতীয় নির্বাচনের পর ২০১৯ সালে গনভবনে খু-উ-ব কাছ থেকে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিার সঙ্গে সাক্ষাতের সুযোগ হয় আমার। আরেকবার ২০১৩ সালে। প্রথমবার তার সামনে মাইক্রোফোন হাতে কথা বলেছিলাম।

তিনি তন্ময় হয়ে চেয়ারে বসে শুনেছেন আমার কথা। পরেরবার তার পদধূলি নিয়েছিলাম।

প্রধানমন্ত্রীর কথা বলতে গিয়ে তামান্না বলেন, প্রধানমন্ত্রীকে দেখেই রাজনীতিতে আসার ইচ্ছাটা আরও প্রবল হয়েছে হৃদয়ে। তিনি আমার মাথায় হাত রাখলেন। আমি একেবারে নির্বাক। কি চমৎকার মানুষ। কোনো অহংকার নেই। সাবলীল ও সরল রাষ্ট্রনায়ক। মমতাময়ী, ব্যক্তিত্ববান।

অভিনয়, নাট্যরচনা আর পরিচালনায় পটু তামান্নাকে যে তার ভক্ত ও অনুসারীরা ভীষণ ভালোবাসে তার নজির ফেসবুকের প্রোফাইলে ঢুকেই পাওয়া গেল। পড়ালেখার পাশাপাশি আলো ছড়ানো তামান্নার গুণের লিস্টিটা যেন বেশ বড়-সড়!

টেলিভিশন নাটক, মঞ্চ কিংবা স্বল্পদৈর্ঘ্য-সবখানেই সরব উপস্থিতি তার। চট্টগ্রামের মিরসরাই উপজেলায় জন্মেছেন। বাবা নিজামুল হক চৌধুরী। মা বদরুন্নেছা চৌধুরী। এক ভাই এক বোনের মধ্যে তামান্না সবার বড়। নির্দিষ্ট গণ্ডিতে আবদ্ধ না থেকে মেয়েটি নিজেকে ছড়িয়ে দিতে চান সবার মাঝে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa