ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রীতিলতার জাদুঘর পরিদর্শনে আসছেন ভারতীয় হাইকমিশনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২০
প্রীতিলতার জাদুঘর পরিদর্শনে আসছেন ভারতীয় হাইকমিশনার

চট্টগ্রাম: ব্রিটিশবিরোধী আন্দোলনে বাংলার প্রথম শহীদ নারী প্রীতিলতা ওয়াদ্দেদারের জাদুঘর পরিদর্শনে আসছেন ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী।  

রোববার (২০ ডিসেম্বর) দুপুর ২টায় পাহাড়তলীর ইউরোপিয়ান ক্লাবে প্রীতিলতা ওয়াদ্দেদারের জাদুঘর পরিদর্শনে আসার কথা রয়েছে তার।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. সুবক্তগীন বাংলানিউজকে বলেন, ভারতীয় হাইকমিশনার দুপুর ২টায় প্রীতিলতা ওয়াদ্দেদার জাদুঘর পরিদর্শন করবেন।

ভারতীয় হাইকমিশনারের আগমন উপলক্ষে প্রীতিলতার ভাস্কর্য ও জাদুঘরের আশপাশের অবৈধ ঝুপড়ি ও দোকান উচ্ছেদ করেছে রেলওয়ে।

 

রেলওয়ের নিরাপত্তাবাহিনীর পরিদর্শক রেজওয়ানুর রহমান রাসেল বাংলানিউজকে বলেন, প্রীতিলতার ভাস্কর্যের আশপাশের ১০-১৫টি অবৈধ ঝুপড়ি ও দোকান উচ্ছেদ করা হয়েছে।  

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়

এদিকে পাহাড়তলীর ইউরোপিয়ান ক্লাবে প্রীতিলতা ওয়াদ্দেদারের জাদুঘর পরিদর্শন শেষে বিকেল ৩টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক হলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করবেন বিক্রম দোরাইস্বামী।

পটিয়ার ধলঘাট গ্রামে ১৯১১ সালের ৫ মে জন্মগ্রহণ করেন প্রীতিলতা ওয়াদ্দেদার। মাস্টারদা’র নির্দেশ পেয়ে কয়েকজন বিপ্লবীকে সঙ্গে নিয়ে প্রীতিলতা পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে ইংরেজদের ওপর আক্রমণ করেন।  

অভিযান শেষে ফেরার সময় তার গায়ে একটি গুলি লাগে। ইংরেজদের হাতে ধরা পড়ার আগে তিনি নিজের পকেটে থাকা পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মহনন করেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২০
জেইউ/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।