ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভুল ধরিয়ে দিন, সংশোধন করে নেব: সাংবাদিকদের সুজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২০
ভুল ধরিয়ে দিন, সংশোধন করে নেব: সাংবাদিকদের সুজন

চট্টগ্রাম: মানুষ ভুল-ত্রুটির ঊর্ধ্বে নয় মন্তব্য করে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন বলেছেন, আমি মানুষ। আমার ভুল হতে পারে।

ভুল করলে আপনারা ধরিয়ে দেবেন। সংশোধন করে আমি এগিয়ে যাওয়ার চেষ্টা করবো।

শনিবার (১৯ ডিসেম্বর) নগরের বেস্ট ওয়েস্টার্ন অ্যালায়েন্স হোটেলে আয়োজিত ‘ডিজিটাল অ্যান্ড ফিজিক্যাল সেইফটি অফ জার্নালিস্ট’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

সুজন বলেন, এক সময় তথ্যের আদান প্রদানে সাংবাদিকদের অনেক সীমাবদ্ধতা ছিলো। ডিজিটাল বাংলাদেশে সে সীমাবদ্ধতা কমেছে। আগে টেলিগ্রামে, ফোনে নিউজ পাঠাতে দীর্ঘ সময় লাগতো। এখন মেইলে মুহুর্তেই নিউজ পাঠানো যাচ্ছে।  

‘আপনারা এখন দামি ক্যামেরায় ছবি তুলছেন, ড্রোন দিয়ে ভিডিও করছেন। মোটরসাইকেলে দ্রুত ঘটনাস্থলে যেতে পারছেন। এসব সুবিধা কাজে লাগিয়ে ইনফরমেটিভ নিউজ করেন। চসিকের কেউ দোষ করলে আমি ব্যবস্থা নেব। ’

সুজন বলেন, দায়িত্ব নেয়ার প্রথম দিনেই আমি বলেছি- অন্যায় করবো না, দুর্নীতি করবো না। টাকা চুরি করবো না। পাবলিক মানি পকেট মানি হিসেবে ব্যবহার করবো না। পাবলিক প্রপার্টি পারসোনাল প্রপার্টি বানাবো না। শুধু আমি নই, চসিকের কাউকে এসব করতে দেব না।  

‘এই কারণে আমি সিটি করপোরেশন আর নাগরিকদের মধ্যে যে দেয়াল ছিলো- সেটি ভেঙে দিয়েছি। মানুষকে বলেছি- প্রত্যেক এলাকায় উন্নয়ন কাজ হচ্ছে। আপনার এলাকায় কী কাজ হচ্ছে, কীভাবে কাজ হচ্ছে- সেটি ফেসুবক, ইমো, হোয়াটসঅ্যাপে আমাকে জানান। মানুষ জানাচ্ছে। ’

সুজন বলেন, আগ্রাবাদের এক ব্যক্তি আমাকে ইমোতে ভিডিও কল দিয়ে দেখালেন- কীভাবে অ্যাম্বুলেন্স থেকে তেল চুরি করে কনটেইনারে ভরে নিয়ে যাওয়া হচ্ছে। আমি তখন ঢাকায়। কিন্তু ব্যবস্থা নিতে দেরি করিনি। ঢাকায় বসেই তেল চোরকে শনাক্ত করে তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।  

‘এই যে মানুষ জেগে উঠেছে, চট্টগ্রামের সব মানুষকে আমিই জাগিয়ে দিয়েছি। তাদের বলেছি- আপনারাই আপনাদের কাজটা আদায় করে নেবেন। মানুষ সহযোগিতা করছে। তারাই এখন অনেক কিছু জানাচ্ছে। ডিজিটাল বাংলাদেশের কারণেই এটি সম্ভব হচ্ছে। ’

সুজন বলেন, সাংবাদিকদের অনেক দায়িত্ব আছে। একটি অনুসন্ধানী প্রতিবেদনের কারণে অনেক বড় অনিয়ম বন্ধ হয়ে যায়। এ কারণে ভালো প্রতিবেদন দেখলে আমার ভালো লাগে। চসিক নিয়ে কেউ ইনফরমেটিভ নিউজ করলে তাকে ধন্যবাদ জানাই। চসিকের কেউ অনিয়মে জড়িত থাকলে ব্যবস্থা নিই।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন নিউজ নেটওয়ার্কের এডিটর এবং সিইও শহীদুজ্জামান, ইন্টারনিউজের কান্ট্রি ডিরেক্টর মাইনুদ্দিন আহমেদ, কবি ও সাংবাদিক ওসমান গণি মনসুর, দৈনিক পূর্বদেশের ডেপুটি এডিটর জিয়াউল হক, ইন্টারনিউজের প্রোগ্রাম ম্যানেজার শামীম আরা শিউলি এবং নিউজ নেটওয়ার্কের প্রোগ্রাম ম্যানেজার জিয়াউর রহমান।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।