ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি দখলে নেওয়ার অভিযোগ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি দখলে নেওয়ার অভিযোগ  চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলন।

চট্টগ্রাম: কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সব নথিপত্রে উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা হিসেবে লায়ন মো. মুজিবুর রহমানের নাম থাকলেও জোর করে তা দখলে নেওয়ার অভিযোগ উঠেছে প্রাক্তন চেয়ারম্যান সালাহউদ্দিন আহমদের বিরুদ্ধে।

সোমবার (২১ ডিসেম্বর) চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের সদস্য মাহবুবা সুলতানা।

এসময় প্রতিষ্ঠাকালীন ট্রাস্টি বোর্ডের ৯ জন সদস্য উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে মাহবুবা সুলতানা বলেন, ২০১৩ সালে ট্রাস্টি বোর্ড সেক্রেটারি লায়ন মো. মুজিবুর রহমানের পরিবার ও অন্য ট্রাস্টিদের আর্থিক অনুদানে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়।

এক টাকাও বিনিয়োগ না করা সত্ত্বেও শুধুমাত্র ঘনিষ্ট আত্মীয়তার কারণে সালাহউদ্দিন আহমদ সিআইপিকে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান করা হয়। প্রতিষ্ঠার পর থেকে চলতি বছরের ২০ মে পর্যন্ত সালাহউদ্দিন আহমদ এই দায়িত্বে ছিলেন। দীর্ঘ ৭ বছরেও বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত উনয়ন না হওয়ায় সংখ্যাগরিষ্ঠ ট্রাস্টি সদস্যের মতামতের ভিত্তিতে চলতি বছরের ২০ মে তাকে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। কিন্তু ট্রাস্টি বোর্ডের এ সিদ্ধান্ত না মেনে গত ২ জুন বিশ্ববিদ্যালয় বোর্ড অব ট্রাস্টিজের সেক্রেটারি কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা লায়ন মো. মুজিবুর রহমানের নামে মামলা দায়ের করেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ে একচ্ছত্র আধিপত্য কায়েম করেন তিনি।  

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, প্রতিষ্ঠাকালীন ট্রাস্টকে পাশ কাটিয়ে নিজেকে বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা দাবি করে তিনি অনেক শিক্ষক কর্মকর্তাকে অব্যাহতি দিয়ে নিয়োগ বাণিজ্য শুরু করেন। ট্রাস্টি বোর্ডের সদস্যরা এসব অপকর্মের প্রতিবাদ করলে সালাহউদ্দিন আহমদ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা পুনঃনির্ধারণের জন্য গত ৭ জুন শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করেন। কিন্তু ইউজিসির প্রতিনিধি দল পরিদর্শন শেষে যে প্রতিবেদন জমা দিয়েছেন তাতেও প্রতিষ্ঠাতা হিসেবে মুজিবুর রহমানের নাম উল্লেখ করেন। অথচ সালাহউদ্দিন আহমদ গায়ের জোরে নিজেকে প্রতিষ্ঠাতা দাবি করে বিশ্ববিদ্যালয়ে দখলদারিত্ব কায়েম করে প্রতিষ্ঠানটি ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছেন।  

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad