ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিতে চাই সমন্বিত পরিকল্পনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিতে চাই সমন্বিত পরিকল্পনা

চট্টগ্রাম: বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবহার ও এ সম্পদকে যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সব মেরিটাইম সংস্থাগুলোকে একসঙ্গে কাজ করা ও সমন্বিত পরিকল্পনা প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ নৌবাহিনীর বার্ষিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফগার্ড-২০২০’ এর অংশ হিসেবে চট্টগ্রাম নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনারে তারা এ গুরুত্ব দেন।

 

মঙ্গলবার (২২ ডিসেম্বর) চট্টগ্রামের বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ার ফেয়ার অ্যান্ড ট্যাকটিক্সে (এসএমডব্লিউটি) অনুষ্ঠিত সেমিনারে চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম মোজাম্মেল হক প্রধান অতিথি ছিলেন।

সেমিনারে সমুদ্রপথে বাণিজ্য সম্প্রসারণ, জ্বালানি নিরাপত্তায় সামুদ্রিক সম্পদের ব্যবহার, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা, সমুদ্রসম্পদের নিরাপত্তা রক্ষার চ্যালেঞ্জ মোকাবিলার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

এতে বাংলাদেশ কোস্টগার্ড, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, পায়রা বন্দর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়, মেরিন ফিশারিজ একাডেমি, বাংলাদেশ শিপিং করপোরেশন, বিআইডব্লিউটিএ, চট্টগ্রাম কাস্টমস হাউস, বাংলাদেশ ওশানোগ্রাফি রিসার্চ ইনস্টিটিউট, চট্টগ্রাম ড্রাই ডক লিমিটেড এবং সেনা ও বিমান বাহিনীর প্রতিনিধিরা তাদের বক্তব্য তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
এআর/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।