ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্দরের উন্নয়নে সরকারকে পরামর্শ দেবো: জোবায়ের 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
বন্দরের উন্নয়নে সরকারকে পরামর্শ দেবো: জোবায়ের 

চট্টগ্রাম: বন্দর উন্নয়নে বিষয়ভিত্তিক গবেষণা প্রতিবেদন দেয়ার জন্য চট্টগ্রাম বন্দর উন্নয়ন ও গবেষয়ণা পরিষদের টেকনিক্যাল কমিটির প্রতি অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম বন্দর উন্নয়ন ও গবেষণা পরিষদের সভাপতি কমোডোর (অব.) জোবায়ের আহমদ।

শনিবার (২৬ ডিসেম্বর) বিকেল ৪টায় সিটি করপোরেশনের কে বি আব্দুস সাত্তার মিলনায়তনে চট্টগ্রাম বন্দর উন্নয়ন ও গবেষণা পরিষদের এক সভায় তিনি এই অনুরোধ জানান।

জোবায়ের আহমদের বলেন, অদূর ভবিষ্যতে চট্টগ্রাম বন্দর ভৌগলিক অবস্থার কারণে দক্ষিণ-পূর্ব এশিয়ার নৌ ব্যবসা বাণিজ্যের মালামাল হ্যান্ডলিং এর অন্যতম প্রধান হাব হবে। তার জন্য এখন থেকেই চট্টগ্রাম বন্দরকে জাতীয় ও আর্ন্তজাতিক কার্গো/কন্টেইনার হ্যান্ডলিং সামাল দিতে ও দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির লক্ষ্যে সরকারকে জরুরি ভিত্তিতে উন্নয়নমূলক পদক্ষেপ নিতে হবে।

 

চট্টগ্রাম বন্দর অধ্যাদেশ ১৯৭৬ অনুসারে চট্টগ্রাম বন্দর নিজস্ব অর্থ দিয়ে বন্দরের ব্যয় মিটিয়ে বন্দরের উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করা সম্ভব বিধায় বন্দরের রক্ষিত অর্থ দিয়ে বন্দরের উন্নয়নমূলক কাজে ব্যয় করা যথাযথ হবে বলে তিনি মত দেন।

বন্দরের ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে চট্টগ্রাম বন্দরের কর্তৃপক্ষের সাবেক সদস্য (প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিন) হোসেন বাবুলকে একটি প্রতিবেদন তৈরি করে পরিষদের সভায় পেশ করার অনুরোধ জানানো হয়।  

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক সদস্য (অর্থ) হারুন মিঞাকে শিপিং সংক্রান্ত বিষয়ে, সাবেক সদস্য (অর্থ) মোশারফ হোসেনকে বন্দরের অর্থ ও হিসাব সংক্রান্ত বিষয়ে, সাবেক প্রকল্প পরিচালক (নিউমুরিং কন্টেইনার টার্মিনাল) ইঞ্জিনিয়ার আব্দুস সবুরকে বন্দরের জন্য প্রয়োজনীয় উন্নয়নমূলক প্রকল্পসমূহ গ্রহণ সম্পর্কে, কর্ণফুলী নদী খনন সংক্রান্ত ব্যাপারে সাবেক সিনিয়র হাইড্রোগ্রাফার আতাউর রহমান খানকে, চট্টগ্রাম বন্দরের অপারেশন সংক্রান্ত কার্যক্রম উন্নয়নের জন্য সাবেক ভারপ্রাপ্ত পরিচালক(পরিবহন) কে এম মোজাফফর হোসাইনকে, চট্টগ্রাম বন্দরের অপচয় রোধ সম্পর্কে সাবেক প্রোগ্রামার ইঞ্জি. সলিমুল্লাহ খানকে, কর্ণফুলী নদী সম্পর্কে কর্ণফুলী নদী গবেষক অধ্যাপক ইদ্রিচ আলীকে, চট্টগ্রাম বন্দরে কর্মরত সরকারি-বেসরকারি সকল শ্রমিক কর্মচারীদের জীবনমান উন্নয়নের জন্য বন্দর সিবিএ এর সাবেক সভাপতি মো. মাহফুজুর রহমান খানকে গবেষণালব্দ প্রতিবেদন প্রদান করার বিষয়ে সভায় সিদ্ধান্ত হয়।

সভায় বিশেষজ্ঞদের নিয়ে একটি টেকনিক্যাল কমিটি গ্রহণ করার সিদ্ধান্ত হয়। সভায় করোনা ভাইরসের ব্যাপারে চিন্তা করে চট্টগ্রাম বন্দর ও বাংলাদেশ শীর্ষক বিষয়ে পরবর্তীতে সেমিনার এর দিনক্ষণ ঠিক করার সিদ্ধান্ত হয়।

বক্তব্য দেন ইঞ্জি. এম এ সবুর, ইঞ্জি. সলিমুল্লাহ খান, মো. মাহফুজুর রহমান খান, জসিম উদ্দিন বাবুল, রনাঙ্গ বিকাশ চৌধুরী, মো. জামাল উদ্দিন, আবু জাফর আজাদ, কালাম চৌধুরী, সাজ্জাদুর রহমান বাচ্চু, মো. শাহাবুদ্দিন, তপন চক্রবর্ত্তী, মো. শরিয়তউল্লাহ, আব্দুর রহমান সিকদার, প্রণব কান্তি পাল, বড়ুয়া, মুছা আলনুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
জেইউ/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।