ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বই ছাড়া মানবাত্মা আলোকিত হয় না

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
বই ছাড়া মানবাত্মা আলোকিত হয় না বক্তব্য দেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম

চট্টগ্রাম: রাজনীতিটাই তো সাহিত্য। জ্ঞানের কথা সাহিত্য নয়, ভাবের কথাই সাহিত্য।

জ্ঞানের আবেদন একবারেই ফুরিয়ে যায় কিন্তু ভাবের কথা ফুরায় না। মূলত রাজনীতি ও সাহিত্যের মধ্যে একটি গভীর সম্পর্ক রয়েছে।
একে আলাদা করা যাবে না। যারা কবি-সাহিত্যিক তারাও একধরনের রাজনীতিবিদ।  

চট্টগ্রাম একাডেমির ফয়েজ-নুরনাহার মিলনায়তনে মাসব্যাপী অনলাইন বাংলা বইমেলার ২৮তম দিনে সোমবার (২৮ ডিসেম্বর) ‘রাজনীতিবিদদের সাহিত্য ভাবনা’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম এসব কথা বলেন।  

কবিদের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, রাজনীতিবিদ ও সাহিত্যিকরা মানুষের জন্যই কাজ করেন। মানুষের কথা নিজেদের মধ্যে ধারণ করে আবার তা নিজের মতো করে মানুষের কাছে প্রকাশ করাই সাহিত্যের কাজ। সৃজনশীলতা অত্যন্ত কঠিন একটি কাজ। যান্ত্রিক সভ্যতার বিকাশের ফলে সৃজনশীলতা হ্রাস পাচ্ছে। নষ্ট হচ্ছে ভাবাবেগ। হাজার বছরের সাহিত্যচর্চা ধরে রাখতে হবে। কালের সঙ্গে তাল মিলিয়ে সাহিত্য রচনা করতে হবে। সাহিত্যচর্চা ও বইপাঠ ছাড়া মানবাত্মা আলোকিত হয় না।  

তিনি বলেন, মানুষের মতো মানুষ হতে হলে তার মধ্যে মনুষ্যত্ব ও মানবিক গুণাবলি থাকতে হবে। তার জন্য দরকার সাহিত্য রচনা ও পাঠ। যে সাহিত্য ভালোবাসে না সে মানুষও নয়। তার ভেতরে মানবিক গুণ থাকে না। সাহিত্য চর্চা কমে যাওয়ার ফলে বর্তমানে সমাজে অবক্ষয় বাড়ছে। নতুন প্রজন্মকে বইমুখী করতে হবে। তাদের লাইব্রেরিতে পাঠাতে হবে।  

আবৃত্তিশিল্পী আয়েশা হক শিমুর সঞ্চালনায় সেমিনারে আলোচনায় অংশ নেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি সৈয়দা রিফাত আক্তার নিশু।  

ধন্যবাদ বক্তব্য দেন অনলাইন বাংলা বইমেলা পরিষদের আহ্বায়ক শিশুসাহিত্যিক, সাংবাদিক রাশেদ রউফ।  

সেমিনারে অংশ নেন প্রাবন্ধিক নেছার আহমদ, আবু মুসা চৌধুরী, আজিজ রাহমান, নিশাত হাসিনা শিরীন, ইফতেখার মারুফ, মনজুর আহমেদ, মিলন বনিক, বিচিত্রা সেন, শিরীন আফরোজ, তসলিম খাঁ, সুপ্রতিম বড়ুয়া, এসএম আবদুল আজিজ, গোফরান উদ্দীন টিটু, এসএম মোখলেসুর রহমান, সৈয়দা সেলিমা আক্তার, ফারজানা রহমান শিমু, এম কামাল উদ্দিন, মহসীন চৌধুরী, জসীম উদ্দীন খান, পিন্টু দাশ, আবিদা সুলতানা চৌধুরী, শেখ মইনুল হক জোসেফ, গৌরী প্রভা দাশ, শিপ্রা দাশ, শিউলী নাথ, ইসমাইল জসীম, অপু বড়ুয়া, নাটু বিকাশ বড়ুয়া, মল্লিকা বড়ুয়া, আজিজা রূপা, গৌতম দীপঙ্কর, সৌভিক চৌধুরী, শওকত আলী, রেজাউল করিম স্বপন, আরিফ রায়হান কায়কোবাদ, আবদুল্লাহ আল ফয়সল, ওমর ফারুক জীবন, ফেরদৌস আহমদ, আয়মান রউফ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad