ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৮ বছর পর চালু হলো কাঞ্চননগর ট্রিটমেন্ট প্ল্যান্ট 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
৮ বছর পর চালু হলো কাঞ্চননগর ট্রিটমেন্ট প্ল্যান্ট  চালু হলো কাঞ্চননগর ট্রিটমেন্ট প্ল্যান্ট। 

চট্টগ্রাম: ৮ বছর পর রেলওয়ে পূর্বাঞ্চলের কাঞ্চননগর ট্রিটমেন্ট প্ল্যান্ট চালু হয়েছে। বুধবার (১৩ জানুয়ারি) সকাল ১১টার দিকে এটি চালু করেন পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন।

পটিয়ার কাঞ্চননগর স্লিপার ট্রিটমেন্ট প্ল্যান্ট পাকিস্তান আমলে ৩৬ একর জমিতে স্থাপিত হয়৷ রেলওয়ের সব কাঠের স্লিপার এ ট্রিটমেন্ট প্ল্যান্টে মেরামত করে কাজের উপযোগী করা হতো। কাঠের স্লিপার ডিপো ও আয়রন স্লিপার ডিপোর সমন্বয়ে চলতো এ ট্রিটমেন্ট প্ল্যান্ট।

ফলে কাঁচামাল সংগ্রহ করেই স্লিপার তৈরি করা যেতো। এতে সরকারের অনেক টাকা রাজস্ব আয় হতো৷ কিন্তু লোকবল সংকটের কারণে ২০১২ সালে প্ল্যান্টটি বন্ধ হয়ে যায়। মাঝখানে আবারও চালু হলেও কয়েক মাস না যেতেই ফের বন্ধ হয়ে যায় ট্রিটমেন্ট প্ল্যান্টটি।  

কারখানাটির গুরুত্বের কথা বিবেচনা করে ২০২০ সালের আগস্টে পুরোদমে কাজ চালিয়ে নেওয়ার লক্ষে কাজ করেন ওই সময়ে অতিরিক্ত মহাব্যবস্থাপকের দায়িত্বে থাকা সরদার শাহাদাত আলী। তিনি প্ল্যান্টটি পরিদর্শনও করেন।

ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (ওয়ে ষোলশহর) মো. সাইফুল্লাহ বাংলানিউজকে বলেন, লোকবল সংকটের কারণে ২০১২ সালে প্ল্যান্টটি বন্ধ হয়ে যায়। ওখানে রেল লাইনের স্লিপারগুলো সংস্কার করা হয়।  

রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম জাহাঙ্গীর হোসেন বাংলানিউজকে বলেন, স্লিপার ট্রিটমেন্ট প্ল্যান্টটি গুরুত্বপূর্ণ। রেল লাইনের স্লিপারগুলো এ প্ল্যান্টে সংস্কার করা হয়। এটি চালু হওয়ার ফলে রাজস্ব আয় বাড়বে।

ট্রিটমেন্ট প্ল্যান্ট চালু করার সময় উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. সবুক্তগীন, এসএ ট্রাক মো. মহিউদ্দিন আরিফ, সিওপিএস এস এম সালাউদ্দিন, ট্রাক সাপ্লাই অফিসার (পূর্ব) মো. রফিকুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
জেইউ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।