ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ক্যাম্পাসে সীমিত পরিসরে ক্লাসের উদ্যোগ ইডিইউর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
ক্যাম্পাসে সীমিত পরিসরে ক্লাসের উদ্যোগ ইডিইউর

চট্টগ্রাম: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেছেন, শিক্ষার্থীদের মানসম্মত পড়ালেখার পাশাপাশি তাদের মানসিক স্বাস্থ্যের কথাও ভাবতে হবে। ক্যাম্পাসের নির্মল পরিবেশ, স্বাভাবিক জীবনযাপন তাদের সুস্থতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

তিনি বলেন, দীর্ঘদিন টানা ঘরে বসে পড়ালেখা করায় তাদের মাঝে বিষণ্নতা ও অনাগ্রহ তৈরি হতে পারে। তাই শিক্ষার্থীদের ধীরে ধীরে ক্যাম্পাসমুখী করতে প্রক্রিয়া শুরু করা প্রয়োজন।

ইডিইউতে সীমিত পরিসরে ক্যাম্পাস ক্লাস শুরুর পরীক্ষামূলক উদ্যোগ নেয়া হয়েছে।

শনিবার (৩০ জানুয়ারি) ইডিইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত এক সভায় এ মন্তব্য করেন তিনি। এতে উপাচার্যসহ ফ্যাকাল্টি ও অ্যাডমিনস্ট্রেশনের নেতৃস্থানীয় কর্মকর্তারা অংশ নেন। সভায় এবারের এইচএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ তিন লাখ টাকা পর্যন্ত বৃত্তির অনুমোদন দেয়া হয়।

ইডিইউর অনলাইন কার্যক্রম ও উদ্ভাবনী পাঠদানে শিক্ষার্থীরা নিয়মিত ক্লাসে অংশ নিলেও, তাদের মাঝে ক্যাম্পাসে ফেরার অভিপ্রায় লক্ষ্যনীয়। তাদের এ আগ্রহ বিবেচনায় এনে ইডিইউ কর্তৃপক্ষ সীমিত পরিসরে শিক্ষার্থীদের ক্যাম্পাসে ক্লাস করার সুযোগদানের লক্ষ্যে পরিকল্পনা ও তা বাস্তবায়নের কৌশল গ্রহণ করছে।  

এ কৌশল বিষয়ে সাঈদ আল নোমান বলেন, শিক্ষার্থীরা যাতে সীমিত পরিসরে ক্যাম্পাসে ক্লাস করার সুযোগ পায়, সে লক্ষ্যে আমরা কাজ করছি। বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর অনুরূপ ব্লেন্ডেড লার্নিং তথা ক্যাম্পাস ও অনলাইন উভয়ভাবে পাঠদানের মাধ্যমে উচ্চশিক্ষা প্রদান করতে চায় ইডিইউ।  

এক্ষেত্রে শিক্ষার্থীদের পালাক্রমে সামাজিক দূরত্ব মেনে ক্যাম্পাসে আনা হবে। এভাবে ক্লাস পরিচালনার লক্ষ্যে ক্যাম্পাসের শ্রেণীকক্ষগুলোতে প্রয়োজনীয় সরঞ্জাম ও প্রযুক্তি স্থাপন করা হয়েছে।

উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান বলেন, করোনাকালে সরকার ক্যাম্পাস বন্ধের নির্দেশনা দেয়ার পর সব বিশ্ববিদ্যালয় যখন করণীয় সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণে ইতস্তত করছে, তখনই সবার আগে অনলাইন ক্লাস শুরু করার মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। এবার সীমিত পরিসরে ক্যাম্পাস ক্লাস শুরুর লক্ষ্যে কার্যকর কৌশল গ্রহণ করছে ইডিইউ।  

সভায় উপস্থিত ছিলেন ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টস ডিরেক্টর খলিলুর রহমান, অ্যাসোসিয়েট ডিন মু. শহিদুল ইসলাম, ড. মো. নাজিম উদ্দিন ও ড. মো. রকিবুল কবির, স্টুডেন্ট অ্যাফেয়ার্স ডিরেক্টর সহকারী অধ্যাপক এটিএম মাহমুদুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।