ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

২০০৪ সালে তৈরি অটোরিকশাগুলো স্ক্র্যাপ করলো বিআরটিএ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
২০০৪ সালে তৈরি অটোরিকশাগুলো স্ক্র্যাপ করলো বিআরটিএ ২০০৪ সালে তৈরি সিএনজি অটোরিকশা স্ক্র্যাপ করেছে বিআরটিএ। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ২০০৪ সাল ও এর আগে তৈরি ১১ হাজার ৮০০টি সিএনজি বা পেট্রলচালিত অটোরিকশা স্ক্র্যাপ করেছে বাংলাদশে রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। ‘সিএনজি বা পেট্রলচালিত ফোর স্ট্রোক থ্রি হুইলার সার্ভিস নীতিমালা ২০০৭’ অনুযায়ী এসব অটোরিকশার বিপরীতে নতুন গাড়ি প্রতিস্থাপন করা হচ্ছে।

ইতিমধ্যে ১০ হাজারের বেশি নতুন অটোরিকশা সড়কে নেমেছে।  

সূত্র জানায়, চট্টমেট্রো-থ ১২-১৬৫০ থেকে ১২-৫০৬৮ মধ্যে যেসব অটোরিকশা নির্ধারিত সময়ে স্ক্র্যাপ করা যায়নি সে রকম শতাধিক গাড়ি স্ক্র্যাপ করা হয়েছে রোববার (৩১ জানুয়ারি)।

এর আগের দিন চট্টমেট্রো-থ ১১-৯২৬৫ থেকে ১২-১৬৪৯ নম্বরের বাকি অটোরিকশা স্ক্র্যাপের জন্য নির্ধারিত ছিল।

বিআরটিএ চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ বাংলানিউজকে জানান, বিআরটিএ বিভাগীয় অফিস প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি মেনে ২০০৪ সালে তৈরি সিএনজি অটোরিকশার স্ক্র্যাপ কার্যক্রম সম্পন্ন করেছি আমরা। চট্টগ্রামে প্রায় ১৩ হাজার সিএনজিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি আছে।

তিনি বলেন, আশকরি কয়েক দিন পর চট্টগ্রামে পুরোনো অটোরিকশা আর দেখা যাবে না আশাকরি। ২০০৫ সালে তৈরি অটোরিকশার মেয়াদ শেষ হয়েছে গত ডিসেম্বরে। কর্তৃপক্ষের নির্দেশনা এলে সেগুলো স্ক্র্যাপ করার কাজ শুরু হবে।  

সূত্র জানায়, ২০০১-২০০৩ সালে প্রস্তুত হওয়া প্রায় সাড়ে ৮ হাজার সিএনজি অটো রিকশা নষ্ট করা হয়েছিল ২০১৮ সালে। ২০০৪ সালে প্রস্তুত মোট ৩ হাজার ৯৪৪টি অটোরিকশা নষ্ট করার পরিকল্পনা ছিল এবার। অটোরিকশা স্ক্র্যাপের কাজে বুলডোজারসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও লোকবল সরবরাহ করেছে বিআরটিএ। স্ক্র্যাপকালে অটোরিকশার সব যন্ত্রাংশসহ গাড়িটি আনতে হয়েছে। স্ক্র্যাপের পরদিন নতুন সিএনজি অটোরিকশার রেজিস্ট্রেশন নম্বরের জন্য মালিককে বৈধ কাগজপত্রাদি ও সরকারি ফি জমা দিতে হবে।        

দেশে সিএনজি অটোরিকশা চলাচল শুরুর পর বিআরটিএ থেকে সেগুলোর চলাচলের মেয়াদ (ইকোনমিক লাইফ) ধরা হয়েছিল ৯ বছর। মালিকদের দাবির মুখে তিন দফায় ৬ বছর বাড়িয়ে ১৫ বছর করা হয়।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।