ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

কষ্টে ভরা মাঝিরঘাটের শ্রমিক জীবন

উজ্জ্বল ধর, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২১
কষ্টে ভরা মাঝিরঘাটের শ্রমিক জীবন ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দরের বাইরে মাঝিরঘাট এলাকায় ১৭টি ঘাট দিয়ে আমদানি করা পণ্য খালাস হয়ে থাকে। এসব পণ্য খালাসে কাজ করছেন প্রায় তিন সহস্রাধিক শ্রমিক।

সরেজমিন দেখা গেছে, কোনও রকম সুরক্ষাসামগ্রী ছাড়াই ঘাট শ্রমিকরা পণ্য খালাস ও বোঝাইয়ের কাজ করছেন। মাঝিরঘাটের বাণিজ্যিক গুদাম থেকে প্রতিদিন হাজার টন পণ্য ডেলিভারি দেওয়ার কাজও করছেন তারা।

 

আমদানি ও রপ্তানিজাত পণ্য মাঝিরঘাট এলাকার বাণিজ্যিক ঘাট দিয়ে লোড ও আনলোড হয়ে থাকে। এখানে অসংখ্য পণ্য মজুতের গুদাম রয়েছে। ফলে পণ্য খালাস, গুদামে পণ্য মজুত ও ডেলিভারি নিয়ে কর্মব্যস্ত থাকে মাঝিরঘাট।  

শ্রমিকরা জানান, মাঝিরঘাট বাণিজ্যিক এলাকায় জাহাজ থেকে পণ্য খালাসের পরিমাণের ওপর তাদের মজুরি নির্ভর করে। এখানে রয়েছে শতাধিক গুদাম। গুদামগুলোতেও অনেক শ্রমিক কাজ করছে। সেখানে পণ্য স্তূপ করে রাখা এবং গাড়িতে বোঝাই করার দায়িত্ব তাদের।

চট্টগ্রাম গুদাম ও ঘাট শ্রমিক ইউনিয়নের নেতা আবদুল খালেক জানান, গম, কয়লা, সার, ডালজাতীয় পণ্য, সিমেন্ট ক্লিংকারসহ আমদানি করা বিভিন্ন পণ্য মাঝিরঘাট দিয়ে খালাস হয়।  

আউটারে অবস্থানরত মাদার ভেসেল থেকে পণ্য খালাস করে লাইটারেজ জাহাজে এনে মাঝিরঘাটের বাণিজ্যিক ঘাট দিয়ে খালাস করা হয়। প্রতিটি ঘাটে একাধিক পণ্যবাহী লাইটারেজ জাহাজ পণ্য খালাসের জন্য নোঙর করে রাখা হয়। দুর্যোগপূর্ণ আবহাওয়া ও ধর্মঘটে কাজ বন্ধ থাকলে দুর্ভোগের সীমা থাকে না শ্রমিকদের।

শ্রমিকরা জানান, বিদেশ থেকে আনা গম, সার, ডাল, চিনি, সাদা মটর, পাথর, কয়লা, স্ল্যাগ, ফ্লাইঅ্যাশ, বল ক্লে, লাইম স্টোন, জিপসাম, সিমেন্ট ক্লিংকার ইত্যাদি খোলাপণ্য লাইটার (ছোট) জাহাজ থেকে খালাসের পর দিন শেষে ৫০০ থেকে ৮০০ টাকা পারিশ্রমিক পান তারা।  

সারাদিনের হাড়ভাঙা খাটুনি শেষে পাওয়া এই অর্থে চলে পরিবারের খরচ। লাইটারেজ জাহাজ থেকে প্রতিদিন সার ও সিমেন্ট তৈরির কাঁচামাল ফ্লাইঅ্যাশ খালাসের কারণে অধিকাংশ শ্রমিক হৃদরোগ ও ফুসফুসের সংক্রমণ সহ নানান জটিল রোগে আক্রান্ত হচ্ছেন।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২১
ইউডি/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।