ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবি নাছিরের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২১
সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবি নাছিরের

চট্টগ্রাম: নগরের বাণিজ্যিক, শিল্প, শিক্ষা, স্বাস্থ্যসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের সাইনবোর্ডে বাংলা হরফ ওপরে এবং ইংরেজি বা অন্য ভাষার হরফ নিচে লেখা বাস্তবায়নের দাবি তুলেছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন।  

শনিবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে নগরের থিয়েটার ইনস্টিটিউট প্রাঙ্গণে নগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভায় তিনি এ দাবি তুলেন।

নাছির বলেন, মাতৃভাষা বাংলার জন্য এই জাতি রক্ত দিয়েছে। মায়ের ভাষা বাংলাকে প্রতিষ্ঠিত করার জন্য যে জাতি রক্ত দিয়েছে সেই জাতি আজ প্রিয় ভাষাকে ভুলতে বসেছে।

বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ডে দেখা যায় ইংরেজি হরফ ওপরে লেখা থাকে। সেসব সাইনবোর্ডে বাংলা হরফ স্থান পায় না।  

তিনি বলেন, আমার দায়িত্বের সময় নগর আওয়ামী লীগের পক্ষ থেকে এ ব্যাপারে দাবি জানানো হয়েছিল। আমি চট্টগ্রাম সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অনেক প্রতিষ্ঠানের সাইনবোর্ডের ইংরেজি হরফ মুছে দিয়েছিলাম। আমাদেরকে অনুসরণ করে বিভিন্ন সংগঠনও তখন ইংরেজি হরফ মুছে দেয়ার কাজ করেছিল। কিন্তু দুঃখজনক হলেও সত্য, এখনো নগরের অনেক প্রতিষ্ঠানের সাইনবোর্ড ইংরেজি হরফে লেখা।  

‘তাই এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নতুন মেয়রের কাছে আমাদের দাবি থাকবে- সব সাইনবোর্ডে প্রধান হরফ বাংলায় লেখা বাস্তবায়ন করতে হবে। ইংরেজি বা অন্য ভাষার লেখা নিচে লেখতে হবে। তা না হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স বাতিল করতে হবে’ যোগ করেন নাছির।

নগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন আহমেদ চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সাবেক চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন, সাংগঠনিক সম্পাদক নোমান আলম মাহমুদ, উপ-প্রচার সম্পাদক কাউন্সিলর শহীদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২১
জেইউ/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa