ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

করোনার ভয় জয় করে চট্টগ্রামে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
করোনার ভয় জয় করে চট্টগ্রামে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: মহান ভাষা আন্দোলনসহ মুক্তি সংগ্রামের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসা মানুষের দেওয়া ফুলে ঢেকে গেছে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার।

একুশের প্রথম প্রহরে জনতার সম্মিলনের ঢেউ ছিল ভোরের প্রভাত ফেরিতেও।

খালি পায়ে ফুল হাতে বিভিন্ন স্থান থেকে আসা মানুষের মিছিল মিলেছে শহীদ মিনারে।

রোববার (২১ ফেব্রুয়ারি) ভোর থেকে আওয়ামী লীগ, বিএনপি, সিপিবি, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক দলের অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের পাশাপাশি শহীদ মিনারে আসেন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সদস্যসহ বিপুল সংখ্যক সাধারণ মানুষও।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেছেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী, সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন সহ সংগঠনের নেতারা।

হাতে বর্ণমালা, মুখে একুশের গান। অভিভাবকরা নিয়ে এসেছেন শিশুদের। সবার উদ্দেশ্য শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন। পুলিশের বাধাও আটকাতে পারেনি কাউকে। করোনা মহামারীর মধ্যে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে শহীদ মিনারে সংগঠন থেকে সর্বোচ্চ ৫ জনকে এবং ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ দুইজনকে একসঙ্গে যেতে নির্দেশনা দেয় সিএমপি। কিন্তু জনতার ঢেউয়ের কাছে সব নিয়ম হয়েছে পরাস্ত।

এছাড়া শহীদ মিনার এলাকায় প্রবেশে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। ব্যাগ ও সন্দেহজনক কিছু না নিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি একুশে ফেব্রুয়ারি ঘিরে নগরে যান চলাচল নিয়ন্ত্রণ বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছে।

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষ না হওয়া পর্যন্ত লালদিঘীর পাড় সোনালী ব্যাংক, জহুর হকার্স মার্কেট, আমতল, তিনপুল ও বৌদ্ধ মন্দির থেকে শহীদ মিনার সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। সিনেমা প্যালেস সড়কের দিক থেকে পায়ে হেঁটে শহীদ মিনারে গিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে রাইফেল ক্লাব সড়ক হয়ে বের হয়ে আসতে হচ্ছে ভাষাপ্রেমীদের।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।