ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

জাতীয় ঐক্য গঠনে শক্তিশালী প্রেরণার নাম একুশ: চবি উপাচার্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
জাতীয় ঐক্য গঠনে শক্তিশালী প্রেরণার নাম একুশ: চবি উপাচার্য চবি কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। 

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালিত হয়েছে।  

রোববার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০টায় চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে চবি কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

 

এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি।

সকাল সাড়ে ১০টায় চবি উপাচার্য দফতরের সম্মেলন কক্ষে ‘বঙ্গবন্ধু: ১৯৫২ থেকে ২০২১’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, বেদনা ও শোককে শক্তিতে রূপান্তরিত করে জাতীয় ঐক্য গঠনে শক্তিশালী প্রেরণার নাম একুশ। ভাষা শহীদদের আত্মত্যাগের মধ্য দিয়ে প্রতিষ্ঠা পেয়েছে বাঙালির মায়ের ভাষা বাংলা আর স্বতন্ত্র সংস্কৃতি।  

তিনি বলেন, একুশ বাঙালির আত্মপরিচয়ের উলব্ধিতে যে নব জাগরণের সূচনা করেছিল তারই ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ধারাবাহিক আন্দোলন-সংগ্রামের মাধ্যমে বাঙালিরা ১৯৭১ সালে সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে অকাতরে জীবন উৎসর্গ করে প্রতিষ্ঠা করেছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।  

তিনি আরও বলেন, ভাষা শহীদদের আত্মত্যাগে অর্জিত মহান একুশ আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশে^র প্রতিটি দেশে পালন করা হচ্ছে। একুশের চেতনা হৃদয়ে ধারণ করে মাতৃভাষা বাংলাকে লালন ও চর্চার মাধ্যমে বিশ^দরবারে বাংলাকে সঠিকভাবে উপস্থাপনে আত্মপ্রত্যয়ী ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে আমাদের কাজ করতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস. এম. মনিরুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চবির কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।  

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa