ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

যোগ্যতার প্রমাণ দিয়ে নারীরা সবখানে প্রতিষ্ঠিত: ডিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, মার্চ ৮, ২০২১
যোগ্যতার প্রমাণ দিয়ে নারীরা সবখানে প্রতিষ্ঠিত: ডিসি

চট্টগ্রাম: নারীরা কখনও পুরুষদের প্রতিদ্বন্দ্বি নয় মন্তব্য করে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, সরকারের আন্তরিকতা ও নিরলস প্রচেষ্টায় যোগ্যতার প্রমাণ দিয়ে নারীরা এখন সব পেশায় প্রতিষ্ঠিত।

সোমবার (৮ মার্চ) জেলা শিশু একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন, মহিলা বিষয়ক উপ-পরিচালকের কার্যালয় ও জাতীয় মহিলা সংস্থার যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

 

মোহাম্মদ মমিনুর রহমান বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন ও ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ গড়তে নারী-পুরুষ সবার সমান অংশগ্রহণ জরুরি।  

তিনি বলেন, নারীর ক্ষমতায়ন শতভাগ নিশ্চিত করতে হলে নারীর প্রতি সহিংসতা, নারী-শিশু নির্যাতন, ইভটিজিং ও বাল্যবিবাহ রোধে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে।

পুরুষের পাশাপাশি নারীরা স্বাবলম্বী হলে সমাজ থেকে অন্যায়-অবিচার দূর হবে।

জেলা প্রশাসক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন সফল নারী ও নারী সমাজের উন্নয়নের জন্য বিশ্বের কাছে রোল মডেল। তার হাত ধরে বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে।

নারীদের বাদ দিয়ে দেশের কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয় উল্লেখ করে মমিনুর রহমান বলেন, বিষয়টি বিবেচনায় এনে সরকার নারীদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা ক্ষমতায় থেকে নারীর ক্ষমতায়নে বাস্তবমুখী পদক্ষেপ নেয়ার কারণে এ দেশ ইউরোপিয়ান দেশগুলোর চেয়ে অনেকদূর এগিয়ে গেছে।  

তিনি বলেন, দেশের উন্নয়নের অগ্রযাত্রায় পুরুষদের পাশাপাশি নারীরাও বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। করোনার কারণে ডোনাল্ড ট্রাম্পসহ অন্য নেতারা উন্মাদের মতো আচরণ করেছেন। অথচ আমাদের প্রধানমন্ত্রী ঘরে বসে না থেকে করোনা পরিস্থিতি মোকাবিলায় দিন-রাত পরিশ্রম করেছেন।

এই কারণে পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় এ দেশ করোনা পরিস্থিতি মোকাবিলায় অনেকটা সফল। করোনাকালীন যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে জেলা, বিভাগ ও সরকারি বিভিন্ন দফতর প্রধানদের সাথে নিয়মিত কথা বলেছেন প্রধানমন্ত্রী। যোগ করেন জেলা প্রশাসক।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়ার সভাপতিত্বে ও প্রোগ্রাম অফিসার সালমা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক মাধবী বড়ুয়া।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা বিষয়ক অধিদফতরের সাবেক উপ-পরিচালক অঞ্জনা ভট্টাচার্য, শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নূরুল আবছার ভূঁঞা, জাতীয় মহিলা সংস্থার সদস্য কল্পনা লালা।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, মার্চ ০৮, ২০২১
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।