ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদার মা-মাছ শিকারে জাল ফেলছে চোরেরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২১
হালদার মা-মাছ শিকারে জাল ফেলছে চোরেরা শুক্রবার বিকেলে মেঘে ঢাকা হালদা নদী। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: রুই, কাতলা, মৃগেল ও কালিবাউশ মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদায় শুরু হয়েছে প্রজনন মৌসুম। শুক্রবার (৩০ এপ্রিল) কালো মেঘে ছেয়ে যায় আকাশ।

কালবৈশাখী ঝড়, বজ্রসহ ভারী বৃষ্টি, পাহাড়ি ঢলে ডিম ছাড়বে মা-মাছ। বংশ পরম্পরায় নদী থেকে মা-মাছের নিষিক্ত ডিম আহরণে অভিজ্ঞ জেলেরা প্রস্তুত।
 

যথারীতি হালদাপারের চোরা মাছ শিকারিদের অপচেষ্টা রুখে দিতে অভিযান পরিচালনা করেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন।  নদীতে বসানো অবস্থায় উদ্ধার করেন ১০ হাজার মিটার জাল।  

রুহুল আমিন বাংলানিউজকে বলেন, হালদায় কার্প জাতীয় মাছের ডিম ছাড়ার মৌসুম চলছে। বড় বড় রুই-কাতলা ডিম ছাড়তে হালদায় বিচরণ শুরু করেছে। আমাদের জাতীয় সম্পদ এসব মা-মাছ শিকারের জন্য চোরা শিকারিরাও এখন ইফতারের আগে আগে ঘেরা জাল বসাতে তৎপর। তাদের আইনের আওতায় আনতে প্রশাসনিক নজরদারি বাড়ানোর পাশাপাশি অভিযান অব্যাহত রয়েছে।  
তিনি জানান, হালদার নিষিক্ত মা-মাছের ডিম থেকে যে রেণু ও পোনা হয় সেগুলো দ্রুত বড় হওয়ায় কদর বেশি সারা দেশের মাছচাষিদের কাছে।   

এ অভিযানে আইডিএফ সদস্য, আনসার সদস্য, সমাজকর্মী শেখ মোরশেদুজ্জামান সহায়তা করেন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।