ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ডিম সংগ্রহের অপেক্ষায় হালদা পাড়ের জেলেরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, মে ৩, ২০২১
ডিম সংগ্রহের অপেক্ষায় হালদা পাড়ের জেলেরা ফাইল ছবি।

চট্টগ্রাম: চলতি মাসের অমাবস্যা ও ভরা পূর্ণিমার যে কোনও সময়ে রুই, কাতলা, মৃগেল ও কালিবাউশ প্রজাতির মা মাছ ডিম ছাড়তে পারে। তাই হালদা পাড়ের জেলেরা আছেন ডিম সংগ্রহের অপেক্ষায়।

এর আগে বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ভোররাতে মা মাছ সামান্য নমুনা ডিম ছাড়লেও তা সংগ্রহের মতো ছিল না বলে জানান ডিম আহরণকারীরা। সর্বশেষ রোববার রাতে মেঘের গর্জনে বৃষ্টি হলে সোমবার (৩ মে) সকালে ডিম ছাড়ার আশা করেছিলেন তারা।

হালদা বিশেষজ্ঞদের মতে, চলতি মাসের ১০ থেকে ১৪ তারিখের মধ্যে অমাবস্যার জো রয়েছে। এছাড়া ভরা পূর্ণিমায় ২৪ থেকে ২৮ তারিখে আরেকটা জো রয়েছে। এ সময়ের মধ্যে মা মাছ যেকোন দিন ডিম ছাড়ার সম্ভাবনা রয়েছে। বছরের একটা সময়ই মা মাছ ডিম ছাড়ে।  

গত বছর ২২ মে ডিম ছেড়েছিল মা মাছ। সেইবার ২৪০ নৌকায় ৬১৫ জন জেলে হালদা নদী থেকে ডিম সংগ্রহ করেছিলেন। তবে দূষণ রোধ, মা মাছ শিকারিদের বিরুদ্ধে অভিযান ও বালু উত্তোলন বন্ধ হওয়ায় এ বছর জোয়ার-ভাটার মিঠা পানির এই প্রজনন কেন্দ্র অতীতের রেকর্ড ভাঙতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞ ও স্থানীয়রা।

ডিম সংগ্রহকারী কামাল উদ্দিন বাংলানিউজকে বলেন, ডিম সংগ্রহের জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। এখন শুধু অপেক্ষা মা মাছ ডিম ছাড়ার। সবকিছু আমাদের অনুকূলে রয়েছে। আশা করি এ বছর একটা ভালো ফলাফল পাবো।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিচার্স ল্যাবরেটরির সমন্বয়ক ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মঞ্জুরুল কিবরিয়া বাংলানিউজকে বলেন, বাংলা বছরের চৈত্র-বৈশাখ মাসে বজ্রসহ বৃষ্টিপাত হলে এবং ঢলের প্রকোপ বৃদ্ধি পেলে নদীতে মা মাছ ডিম ছাড়ে। হালদায় ডিম ছাড়ার এখন ভরা মৌসুম।  

তিনি বলেন, চলতি মাসের অমাবস্যার ১০ থেকে ১৪ তারিখ পর্যন্ত একটা জো রয়েছে। এছাড়া ভরা পূর্ণিমায় ২৪ থেকে ২৮ তারিখ আরেকটা জো রয়েছে। এ তারিখগুলোর মধ্যে মা মাছ যেকোন দিন ডিম ছাড়ার সম্ভাবনা রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, মে ০৩, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।