ঢাকা, শুক্রবার, ১১ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

মুজিববর্ষ উপলক্ষে প্রিমিয়ার ইউনিভার্সিটিতে  বৃক্ষরোপণ কর্মসূচি 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
মুজিববর্ষ উপলক্ষে প্রিমিয়ার ইউনিভার্সিটিতে  বৃক্ষরোপণ কর্মসূচি 

চট্টগ্রাম:  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বৃক্ষরোপন কর্মসূচি পালন করেছে প্রিমিয়ার ইউনিভার্সিটি।

মঙ্গলবার (১৭ আগস্ট) সকালে এই কর্মসূচি উদ্বোধন করেন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন।

 

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট থেকে সংগৃহীত চারা দিয়ে এই কর্মসূচি উদ্বোধন করা হয়।  

সংগৃহীত চারাসমূহের মধ্যে হরিতকি, বাসক, আমলকি, অর্জুন, কাঁটা জামির, আতা, বহেরা, এলাচি লেবু, বকুল, পাইনাগুলা, রিটা, কাঞ্চন, বেলা, জারুল, পালং, সোনাইল, সিন্দুরী, তেলসুর, বুদ্ধ নারকেল, কালাজাম, লোহাকাঠ, বক্স বাদাম, গর্জন, চম্পা, দেবদারু ও কদম প্রভৃতি উল্লেখযোগ্য।

এসময় অধ্যাপক ড. অনুপম সেন বলেন, মুজিববর্ষে বৃক্ষরোপণ মানে জাতির জনক বঙ্গবন্ধুকে বিশেষভাবে স্মরণ করা। কারণ তিনি খুবই বৃক্ষপ্রেমিক ছিলেন। রাষ্ট্রক্ষমতায় থাকাকালে তিনি অনেক বৃক্ষ রোপণ করেছিলেন। তিনি অনুভব করেছিলেন, বাংলাদেশকে শান্ত, স্নিগ্ধ, সবুজ ও সুন্দর রাখতে গেলে বৃক্ষ রোপণ করতে হবে।

তিনি বলেন, প্রকৃতি তার ভারসাম্য প্রতিষ্ঠার মাধ্যমে পরিবেশ রক্ষা করে থাকে। এক্ষেত্রে তাকে সহায়তা করে বৃক্ষরাজি ও বন-বনাঞ্চল। কিন্তু দুঃখজনক ব্যাপার হলো, মানুষ নিজেকে সভ্য করার জন্য এবং সভ্যতা প্রতিষ্ঠার জন্য বারবার প্রকৃতির বুকে আঘাত হেনেছে। একারণে প্রকৃতিও বারবার প্রতিশোধ নিয়েছে।  

পরিবেশের বিপর্যয় ঠেকাতে বৃক্ষরোপণের বিকল্প নেই উল্লেখ করেন তিনি।  

এসময় উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক একেএম তফজল হক, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহীত উল আলম, উপাচার্যের উপদেষ্টা ও চীফ ইঞ্জিনিয়ার মো. আবু তাহের, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম।

এছাড়া আরও উপস্থিত ছিলেন ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন এম. মঈনুল হক, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান ও স্থপতি শহীদুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
এমএম/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।