ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

ভুজপুর তাণ্ডবের মামলার চার্জ গঠন পিছিয়েছে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
ভুজপুর তাণ্ডবের মামলার চার্জ গঠন পিছিয়েছে  প্রতীকী ছবি

চট্টগ্রাম: ফটিকছড়ি উপজেলার ভুজপুরে আওয়ামী লীগের মিছিলে হামলা ও তাণ্ডবের ঘটনায় দায়ের হওয়া মামলায় চার্জ গঠন পিছিয়েছে।

বুধবার (২২ সেপ্টেম্বর) চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম মোজাম্মেল হকের আদালতে এ মামলার চার্জ গঠনের দিন ধার্য ছিল।

কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের আদালতে তিনটি মামলার মধ্যে দুইটি মামলার গেজেট আসলেও একটি মামলার গেজেট আদালতে না আসার কারণে চার্জ গঠনের শুনানি হয়নি। বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি আইয়ুব খান।  

আদালত সূত্রে জানা যায়, ভুজপুরে আওয়ামী লীগের মিছিলে হামলা ও তাণ্ডবের ঘটনায় নিহতের পরিবার ২টি ও একটি পুলিশ বাদী হয়ে মোট তিনটি মামলা চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের আদালতে গেজেট পাঠানো হয়েছে। মামলা তিনটির মধ্যে নিহতের পরিবার বাদী হওয়া দুইটি মামলার গেজেট চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের আদালতে আসলেও পুলিশ বাদী হয়ে করা মামলার গেজেটটি আদালতে আসেনি। নিহতের পরিবার বাদী হওয়া চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের একটি মামলার নম্বর ২/২০২১। এ মামলার আজকে চার্জ গঠনের তারিখ ছিল। পরবর্তী শুনানির তারিখ আগামী ২৮ সেপ্টেম্বর। নিহতের পরিবার বাদী হওয়া আরেকটি মামলার শুনানির তারিখ আগামীকাল বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর)। তিন মামলার অধিকাংশ আসামি জামিনে আছেন ও কিছু আসামি পলাতক রয়েছে। আব্দুল্লাহ নামে একজন আসামি কারাগারে আছে।  

চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের আদালতের নাম অনিচ্ছুক এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ফটিকছড়ি উপজেলার ভুজপুরে আওয়ামী লীগের মিছিলে হামলা ও তাণ্ডবের একই ঘটনায় তিনটি মামলা হয়েছে। এর মধ্যে পুলিশ বাদী হওয়া মামলার গেজেট আদালতে আসেনি। সেই মামলার গেজেট আদালতে আসলে তিনটি মামলা একইসঙ্গে চ‍ালানোর বিষয়ে আসামি পক্ষ থেকে আদালতকে অবগত করেছেন।  

চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি আইয়ুব খান বাংলানিউজকে বলেন, গেজেটে তিনটি মামলা রয়েছে। নিহতের পরিবার বাদী হওয়া ২টি মামলা আদালতে আসলেও পুলিশ বাদী হওয়া মামলাটির গেজেট আদালতে আসেনি। যার কারণে আজ বুধবারের চার্জ গঠনে থাকা মামলাটি আইনগত সমস্যা আছে। একসঙ্গে তিনটি মামলা চালানোর বিষয়ে জানতে চাইলে আইয়ুব খান বলেন, তিনটি মামলা একই বিষয়ে। ঐ মামলা আসলে আমরা কোন দিকে যাব সেটার চিন্তা ভাবনা করব। ঐ মামলার বাদী পুলিশ। আদালতে আসা মামলাগুলোর বাদী নিহতের পরিবার। এখন ঐ মামলা আসলে একসঙ্গে করব না আলাদা করব চিন্তা করে কোনো আইনের ব্যত্যয় ঘটে কিনা সেটাও দেখতে হবে।  

২০১৩ সালের ১১ এপ্রিল ১৮ দলের ডাকা হরতালের বিরুদ্ধে নবম সংসদ নির্বাচনে ফটিকছড়ি থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী আওয়ামী লীগ নেতা এটিএম পেয়ারুল ইসলাম শান্তি মিছিল বের করেন। মিছিলটি ফটিকছড়ি উপজেলার ভুজপুর ইউনিয়নের কাজিরহাট এলাকায় পৌঁছালে মসজিদের মাইকে মিথ্যা ঘোষণা দিয়ে হামলা চালায় জামায়াত-শিবির। রণক্ষেত্রে পরিণত হয় ভুজপুর, কাজিরহাট, কালাইয়ার টেক, ন্যাশনাল স্কুল, আজিমপুর, ফকিরহাট, বাইন্যাপাড়া ও ব্রিকফিল্ড এলাকা। প্রায় পাঁচ শতাধিক গাড়ি নিয়ে বের করা মিছিল কাজিরহাটে গিয়ে সহিংসতার শিকার হয়। হামলাকারীদের তাণ্ডবে প্রাণ হারান তিনজন এবং কমপক্ষে দু’শতাধিক নেতাকর্মী আহত হন। পুড়িয়ে দেওয়া হয় দু’শতাধিক গাড়ি।  

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa