ঢাকা, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

পাঁচ লাখের বেশি শিশুকে ‘ভিটামিন এ’ খাওয়াবে চসিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
পাঁচ লাখের বেশি শিশুকে ‘ভিটামিন এ’ খাওয়াবে চসিক ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: নগরের ৬-১১ মাসের ৮০ হাজার ও ১২-৫৯ মাসের ৪ লাখ ৫২ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এ সময় জন্মের ১ ঘণ্টার মধ্যে নবজাতককে শাল দুধ দেওয়া এবং ৬ মাস পর্যন্ত শুধু মায়ের দুধ খাওয়ানোর পুষ্টিবার্তা প্রচার করা হবে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকালে সদরঘাটের চসিক জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে এসব তথ্য জানান চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

তিনি বলেন, শনিবার (১১ ডিসেম্বর) থেকে ৪ দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চসিকের স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে বয়সভেদে লাল ও নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। বাদ পড়া শিশুদের চসিক পরিচালিত দাতব্য চিকিৎসালয়, নগর স্বাস্থ্য কেন্দ্র, সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজ ও মাতৃসদন হাসপাতালে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে পারবেন অভিভাবকেরা। স্বাস্থ্যবিধি মেনে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পরিচালনার নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি ভরা পেটে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন এ খাওয়ানোর পরামর্শ দিয়ে বলেন, ১১ ডিসেম্বর সকাল ৯টায় চসিকের মেমন মাতৃসদন হাসপাতালে ক্যাম্পেইন উদ্বোধন করবেন মেয়র রেজাউল করিম চৌধুরী।

উপস্থিত ছিলেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আলী, ডা. ইমাম হোসেন রানা, রফিকুল ইসলাম, হাসান মুরাদ চৌধুরী, সুমন তালুকদার, দীপা ত্রিপুরা, জুয়েল মহাজন, আকিল মোহাম্মদ, কালাম চৌধুরী, আবদুর রহিম প্রমুখ।

এর আগে গত ৫-১৯ জুন জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ৬-১১ মাসের ৮৩ হাজার ৪৪৩ জন ও ১২-৫৯ মাসের ৪ লাখ ৫৯ হাজার ৮১ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ায় চসিক।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa