ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নতুন রূপে ক্রিকেট ভাস্কর্য

সোহেল সরওয়ার, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
নতুন রূপে ক্রিকেট ভাস্কর্য ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: নগরের নিমতলা মোড়ে অযত্ন-অবহেলায় পড়ে থাকা ১১জন ক্রিকেটারের ভাস্কর্য  পেয়েছে সংস্কারের ছোঁয়া। ভেঙে যাওয়া বিভিন্ন অংশ পুনস্থাপন করা হয়েছে।

২০১১ সালে ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে এ ভাস্কর্য স্থাপন করা হয়েছিল। কিন্তু রক্ষণাবেক্ষণ ও তদারকির অভাবে ভাস্কর্যগুলো একসময় সৌন্দর্যহানির কারণ হয়ে দাঁড়ায়।

ভাস্কর্যে চারজন ব্যাটসম্যান, চারজন বোলার, দু’জন ফিল্ডার ও একজন উইকেটকিপার রয়েছেন। সংস্কারের অভাবে খেলোয়াড়ের মুখের ভেতর জমে যায় মাকড়সার জাল। চার ব্যাটসম্যানের তিনজনেরই হাতের ব্যাট ছিল না।  

এছাড়া একজন বোলারের হাত ছিল ভাঙা। ধুলায় ধূসর হয়ে যায় লাল-সবুজের জার্সি। জার্সির পেছনে থাকা বাংলাদেশের নামও মুছে যায়। গাড়ির ধাক্কায় ভেঙে যায় সীমানাপ্রাচীর।

সিটি করপোরেশন সূত্র জানায়, বায়োস্কোপ নামের একটি বিজ্ঞাপনী প্রতিষ্ঠান এই স্থাপনা নির্মাণ করে দিয়েছিল, যার অর্থায়ন করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। ২০১৪ সালের মার্চে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় এসব ভাস্কর্য সংস্কার করা হয়েছিল।

২০১১ সালের বিশ্বকাপের সময় পুরো নগরীতে সৌন্দর্য বর্ধনের অংশ হিসেবে ৭৭ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করে সিটি করপোরেশন। অন্যান্য স্থাপনার সঙ্গে তখন এ ভাস্কর্যগুলোও স্থাপন করা হয়। সৌন্দর্যবর্ধন প্রকল্পের একটি বড় অংশ ব্যয় করা হয়েছে ক্রিকেটের স্মারক তৈরিতে।  

এ নিয়ে সমালোচনা সৃষ্টি হলে ১১ ক্রিকেটারের ভাঙাচোরা ভাস্কর্য ঢাকায় পাঠিয়ে সংস্কার করা হয়। এছাড়া নিয়মিত রক্ষণাবেক্ষণ ও তদারকির পাশাপাশি এসব ভাস্কর্যের নিরাপত্তায় চারপাশে প্রাচীর নির্মাণের সিদ্ধান্তের কথা জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

মেয়র জানান, সংস্কারের পর লাল-সবুজের জার্সি পড়া ক্রিকেটারদের এসব ভাস্কর্য তদারকি করা হচ্ছে নিয়মিত। প্রতিদিন ধুলার আস্তরণ মুছে দিচ্ছেন করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা। চাইলেই যেন কেউ নষ্ট করতে না পারে, সেজন্য ভাস্কর্যের চারপাশে প্রাচীর তৈরির কথাও ভাবা হচ্ছে।

 বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
এসএস/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।