ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

'বুদ্ধিজীবী হত্যা পৃথিবীর ইতিহাসে একটি বর্বরােচিত ঘটনা'

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
'বুদ্ধিজীবী হত্যা পৃথিবীর ইতিহাসে একটি বর্বরােচিত ঘটনা' ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বুদ্ধিজীবী হত্যা পৃথিবীর ইতিহাসে একটি বর্বরােচিত ও ন্যক্কারজনক ঘটনা। পরাজয় নিশ্চিত জেনে জাতিকে মেধাশূন্য করার জন্য দেশীয় দােসরদের সঙ্গে নিয়ে পাকিস্তানিরা এ দেশের বুদ্ধিজীবীদের নির্মম ও নৃশংসভাবে হত্যা করেছে।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) চবি উপাচার্য দফতরে ‘শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য’ শীর্ষক আলােচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এসব কথা বলেন।

তিনি বলেন, বুদ্ধিজীবীরা হলেন জাতির বিবেক।

বুদ্ধিজীবীরা তাদের মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে সমাজ-রাষ্ট্রকে সঠিক পথে পরিচালিত করতে সহায়তা করেন। এ জঘন্য হত্যাকাণ্ডের জন্য বাঙালি জাতি যুগ যুগ ধরে তাদের ঘৃণা করবে।

চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসানের সভাপতিত্বে ও প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়ার সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। মূল বক্তব্য দেন বাংলাদশ স্টাডিজ বিভাগর সভাপতি অধ্যাপক ড. মাে. সেকান্দর চৌধুরী।

এর আগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবীদর প্রতি শ্রদ্ধা জানান চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এরপর বুদ্ধিজীবী চত্বর থেকে একটি শােক র‌্যালি শুরু হয়ে বঙ্গবন্ধু চত্বর এসে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতেও ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।  

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।