ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে উদীচী চট্টগ্রামের আয়োজন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
বিজয়ের সুবর্ণজয়ন্তীতে উদীচী চট্টগ্রামের আয়োজন বক্তব্য দেন কবি কামরুল হাসান বাদল

চট্টগ্রাম: মহান মুক্তিযুদ্ধে বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে উদীচী চট্টগ্রামের তিন দিনের আয়োজনের দ্বিতীয় দিনে আলোচনা সভা, গান, আবৃত্তি ও নৃত্য পরিবেশন হয়েছে। বুধবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় নগরের চেরাগি পাহাড়ের নন্দন চত্বরে বিজয় মঞ্চে আলোচনায় অংশ নেন কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু ও চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর শৈবাল দাশ সুমন।

সঞ্চালনা করেন উদীচী চট্টগ্রামের সহ সাধারণ সম্পাদক জয় সেন।  

কবি কামরুল হাসান বাদল বলেন, ‘আমাদের মুক্তিযুদ্ধ ছিল বাঙালি সংস্কৃতির আন্দোলনের একটি ফসল।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এসে আমাদের আবারও আবহমান সংস্কৃতি চর্চার ওপরই জোর দিতে হবে। সংস্কৃতি মানুষের মননে মানবিকতা বোধ জাগ্রত করে। দেশ, মাটি ও মানুষের প্রতি মমত্ববোধ তৈরি করে। সুস্থ সংস্কৃতির চর্চা অসাম্প্রদায়িক চেতনাবোধ জাগ্রত করে মানুষকে মানুষ হিসেবে মূল্যায়ন করতে শেখায়। সংস্কৃতিহীনতা আমাদের অমানুষ করে দেবে। সুতরাং যে সাংস্কৃতিক চেতনার মধ্য দিয়ে আমরা একটি অসাম্প্রদায়িক, মানবিক রাষ্ট্র পেয়েছি, সেটার মূল আদর্শ আমাদের ধরে রাখতে হবে। ’

তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের একটি দেশ দিয়ে গেছেন। বঙ্গবন্ধুকে হত্যার পর এদেশকে ব্যর্থ করে আবারও পাকিস্তান বানানোর অনেক চক্রান্ত হয়েছে। স্বাধীনতাবিরোধী দল জামায়াত ইসলামীকে এদেশে পুনঃপ্রতিষ্ঠা করা হয়েছে। কিন্তু আমরা সেই মানবতাবিরোধী জামায়াতের নেতাদের বিচার করেছি। কিন্তু তারা এখনও ধর্মের নামে নানা বিভ্রান্তি ছড়িয়ে যাচ্ছে, স্বাধীনতার বিরুদ্ধে ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। সুতরাং এ বাংলাদেশকে বাঁচাতে হলে আমাদের মুক্তিযুদ্ধের যে মূল চেতনা সেই জায়গায় ফিরতে হবে। সংস্কৃতির সংগ্রামের মধ্য দিয়ে দেশকে বাঁচাতে হবে এবং এগিয়ে নিতে হবে। ’

আলোচনা শেষে বোধন আবৃত্তি পরিষদের শিল্পীরা আবৃত্তি, নৃত্য নিকেতনের পরিবেশনায় নাচ ও সঙ্গীতশিল্পী মানস পাল দেশের গান পরিবেশন করেন।  

তিন দিনের আয়োজনের শেষ দিনে বৃহস্পতিবার বিজয় দিবসে সকাল থেকে চেরাগি চত্বরে ‘মুক্তিযুদ্ধের আলোকচিত্র’ প্রদর্শন হবে। বিকেলে উদীচী চট্টগ্রামের শিল্পীরা গণসঙ্গীত ও দেশের গান পরিবেশন করবেন।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।