ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘মুক্তিযুদ্ধ’ বানানেও ভুল করলো বঙ্গবন্ধু পরিষদ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২১
‘মুক্তিযুদ্ধ’ বানানেও ভুল করলো বঙ্গবন্ধু পরিষদ ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: মহান বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনকালে দেওয়া পুষ্পস্তবকে ‘মুক্তিযুদ্ধ’ বানানে ভুল করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বঙ্গবন্ধু পরিষদ। এর আগে বুদ্ধিজীবী দিবসেও ‘বুদ্ধিজীবী’ বানানেও ভুল করে সংগঠনটি।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকালে চবির স্বাধীনতা স্মৃতি ম্যুরালে এ পুষ্পস্তবক দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে সংগঠনটি।

পুষ্পস্তবকে লেখা হয়েছে ‘মুক্তিযোদ্ধে অংশগ্রহনকারী সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি’।

যেখানে মুক্তিযুদ্ধে বানানটি (মুক্তিযোদ্ধে) এবং অংশগ্রহণকারী বানান (অংশগ্রহনকারী) লেখা হয়েছে। এর আগে ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসেও বুদ্ধিজীবী বানানটি ভুলভাবে (বুদ্ধিজীবি) দুইবার লেখা হয় সংগঠনটির দেওয়া পুষ্পস্তবকে।  

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাধিক জ্যেষ্ঠ শিক্ষক বাংলানিউজকে বলেন, বঙ্গবন্ধু পরিষদ অন্য পরিষদগুলোর চেয়ে ভিন্ন হওয়ার কথা। জাতীয় দিবসগুলো তাদের এমন অসচেতনতা কাম্য নয়।  

পরপর দুইদিন ‘মুক্তিযুদ্ধ এবং বুদ্ধিজীবী’ বানান ভুলের বিষয়টি স্বীকার করে চবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. মো. রাশেদ উন নবী বাংলানিউজকে বলেন, ‘বুদ্ধিজীবী’ বানানের মতো ‘মুক্তিযুদ্ধ’ বানানটিও ভুল হয়েছে প্রিন্টের ভুলের কারণে। সময়ের স্বল্পতার কারণে আমরা সেটা পরিবর্তনের সুযোগ পাইনি। এর জন্য দুঃখ প্রকাশ করছি।  

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২১
এমএ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।