ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রবাসীদের প্রেরিত রেমিট্যান্সে অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে দেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
প্রবাসীদের প্রেরিত রেমিট্যান্সে অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে দেশ

চট্টগ্রাম: অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আ স ম জামশেদ খোন্দকার বলেছেন, সরকার প্রবাসীদের কল্যাণে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। প্রবাসীদের প্রেরিত রেমিট্যান্সের কারণে আমাদের দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে।

যোগ্যতা ও কারিগরি কর্মদক্ষতার সনদপত্র ছাড়া বিদেশে গেলে অনেক কষ্টে পড়তে হবে ও তারা ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হতে হবে। তাই বিদেশ যাওয়ার আগে সময়োপযোগী প্রশিক্ষণের বিকল্প নেই।
 

শনিবার (১৮ ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২১ উপলক্ষে চট্টগ্রাম সার্কিট হাউসে আয়োজিত ‘সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে অভিবাসন’-শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

জামশেদ খোন্দকার বলেন, বিদেশের শ্রম বাজারে চাহিদা থাকলেও প্রশিক্ষণ না থাকার কারণে অনেকের ভাগ্যোন্নয়ন ঘটছেনা। এজন্য প্রত্যেককে দক্ষ হতে হবে। দক্ষতা অর্জন করতে পারলে বাংলাদেশকে সম্মানজনক পর্যায়ে পৌঁছানো যাবে। যারা এখান থেকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ নিয়ে সনদপত্র অর্জনের মাধ্যমে বিদেশ যাচ্ছে তারাই চাহিদার দ্বিগুন বা তিনগুন পর্যন্ত বেতন পাচ্ছেন। উপযুক্ত প্রশিক্ষণ নিয়ে কর্মক্ষেত্রে নিজেকে প্রমাণ করতে হলে অভিবাসী কর্মীদের কারিগরি শিক্ষার বিকল্প নেই।  

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয়-‘শতবর্ষে জাতির পিতা, সুবর্ণে স্বাধীনতা, অভিবাসনে আনবো মর্যাদা ও নৈতিকতা’। চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস (ডিএমও), জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এবং প্রবাসী কল্যাণ ব্যাংক ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করেন। অনুষ্ঠানে রেমিট্যান্স প্রেরকারীদের সম্মাননা স্মারক ‘ক্রেস্ট’ প্রদান করা হয়।  

চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক মো. জহিরুল আলম মজুমদারের সভাপতিত্বে ও আঁখি মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক অভিবাসী দিবসের সভায় বিশেষ অতিথি ছিলেন বিকেটিটিসি’র অধ্যক্ষ বেগম নওরীন সুলতানা ও মহিলা টিটিসি’র অধ্যক্ষ বেগম আশরিফা তানজীম।  

অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন সফল অভিবাসী সংযুক্ত আরব-আমিরাত প্রবাসী মো. জাহাঙ্গীর আলম, প্রবাসী কল্যাণ ব্যাংকের অ্যাসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট সুমন কান্তি দেব, প্রত্যাশীর নির্বাহী পরিচালক মনোয়ারা বেগম, ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার আবদুস সবুর ও ব্র্যাক’র ইনফরমেশন অফিসার মো. রিসান রেজা ও সফল প্রবাসীর কণ্যা সাদিয়া সালাম।  

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।