ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চাকসুর সাবেক জিএস গোলাম জিলানীর স্মরণসভা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
চাকসুর সাবেক জিএস গোলাম জিলানীর স্মরণসভা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বীর মুক্তিযোদ্ধা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (চাকসু) প্রাক্তন সাধারণ সম্পাদক গোলাম জিলানী চৌধুরীর স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার(১৮ ডিসেম্বর) বিকেল ৪টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে এ স্মরণসভার আয়োজন করে চবি রাজনীতি বিজ্ঞান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

 

এর গত চলতি বছরের ১১ সেপ্টেম্বর অসুস্থ হয়ে মৃত্যুবরণ করেন গোলাম জিলানী চৌধুরী।

রাজনীতি বিজ্ঞান অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ও চাকসুর সাবেক ভিপি মজহারুল হক শাহ চৌধুরীর সভাপতিত্বে এবং কাজী জসিম উদ্দিনের সঞ্চালনায় স্মরণ সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম. বদিউল আলম।

 

সভায় বক্তব্য রাখেন সাবেক চবি উপাচার্য অধ্যাপক ড. এম. বদিউল আলম, সমাজবিজ্ঞান অনুষদের ডিন ও রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী, রাজনীতি বিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান সিদ্দিক আহম্মেদ চৌধুরী, রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ভূঁইয়া মো. মনোয়ার কবীর, অধ্যাপক ড. মো. এনায়েত উল্যা পাটওয়ারী, চাকসুর সাবেক ভিপি ও সিনেট সদস্য এস এম ফজলুল হক, চাকসু ভিপি মোহাম্মদ নাজিম উদ্দিন, চবিসাসের সভাপতি ইমরান হোসাইন প্রমুখ।

চাকসু সাবেক ভিপি মোহাম্মদ নাজিম উদ্দীন বলেন, নেতার একটি সম্মোহনী ক্ষমতা থাকে, যা জিলানী ভাইয়ের ছিলো। উনি ছিলেন সরল ও নির্লোভ মানুষ। নিজের জীবনকে বাজি রেখে দেশের জন্য যুদ্ধ করেছেন। যুদ্ধের পর ছাত্র রাজনীতিতেও তিনি সোচ্চার ছিলেন। বর্তমান ছাত্ররাজনীতির জন্য গোলাম জিলানীর জীবন হতে পারে একটি আদর্শ।

সভায় বক্তারা বলেন, জিলানী সহজ সরল ও প্রাণবন্ত একজন মানুষ ছিলেন। এ ধরণের ক্ষণজন্মা পুরুষ বাংলাদেশের রাজনীতিতে বিরল। চাইলে তিনি এমপি-মন্ত্রী হতে পারতেন। কিন্তু তিনি শুধু মানুষের ভালোবাসাই চেয়েছেন। মানুষকে আপন করে নেওয়ার এক অভাবনীয় গুণ ছিলো গোলাম জিলানীর।  

বক্তারা আরও বলেন, তিনি এ দেশের জন্য লড়েছেন। এ দেশের স্বাধীনতা সার্বভৌমত্বের জন্য লড়েছেন। তিনি কখনো তার আদর্শের সঙ্গে আপস করেননি।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
এমএ/টিসি


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।