ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ক্যান্সার জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
ক্যান্সার জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি ...

চট্টগ্রাম: ক্যান্সার জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাস রক্তে সংক্রমিত হলে লিভার সিরোসিস এবং শেষ পর্যন্ত লিভার ক্যান্সার হয়ে মৃত্যু হতে পারে।

ক্যান্সারমুক্ত বিশ্ব গড়তে সংশ্লিষ্ট সবাইকে আরও আন্তরিক হতে হবে।

বিশ্ব ক্যান্সার দিবস-২০২২ উপলক্ষে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এসব কথা বলেন।

 

তিনি বলেন, বিশ্বে ২০০ ধরনের ক্যান্সার রয়েছে যার কারণে প্রতিবছর লাখো মানুষের মৃত্যু হচ্ছে। পরিসংখ্যানে বলছে, ২০১২ সালে সারা বিশ্বে ৮০ লাখ মানুষ ক্যান্সারে মারা গেছে। প্রতিবছর প্রায় ২ লাখ মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। শুধু সচেতনতা বৃদ্ধি করা গেলে ক্যান্সারের মতো জটিল রোগ প্রতিরোধ সহজ হবে।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ও উপ-পরিচালক ডা. সেখ ফজলে রাব্বি। বক্তব্য দেন সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মোহাম্মদ নুরুল হায়দার ও এমওসিএস ডা. মো. ওয়াজেদ চৌধুরী অভি। র‌্যালি ও আলোচনা সভায়  সিভিল সার্জন কার্যালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘সকল ক্যান্সার রোগীর জন্য মানসম্মত চিকিৎসা হোক সহজলভ্য। ’

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।