ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাংবাদিক আহমেদ কুতুবের বই ‘মুক্তিযুদ্ধে চট্টগ্রাম’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, মার্চ ২, ২০২২
সাংবাদিক আহমেদ কুতুবের বই ‘মুক্তিযুদ্ধে চট্টগ্রাম’ ...

চট্টগ্রাম: বাবা রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা হওয়ায় মহান মুক্তিযুদ্ধ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের ইতিহাস চর্চায় অন্যরকম একটি ভালোলাগা কাজ করতো কিশোর বয়স থেকে।

সাংবাদিকতা পেশায় এসে ২০১০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত অনুসন্ধানী প্রতিবেদনগুলো একটি বইয়ে স্থান দিয়েছেন আহমেদ কুতুব।

অমর একুশে চট্টগ্রাম বইমেলায় আপন আলো স্টলে পাওয়া যাচ্ছে ‘মুক্তিযুদ্ধে চট্টগ্রাম’ বইটি।

আহমেদ কুতুবের জন্ম তিনি ১৯৮৫ সালের ১১ মার্চ রাঙ্গামাটিতে।

তার বাবা মিরসরাইয়ের মিঠানালা ইউনিয়নের পশ্চিম মলিয়াইশ গ্রামের জমির উদ্দিন মিয়াজী বাড়ির বীর মুক্তিযোদ্ধা নুরুল বাহার দীর্ঘদিন পাহাড়ে শিক্ষকতা করেছেন। লেখক হিসেবে এটি আহমেদ কুতুবের  প্রথম বই। বর্তমানে কর্মরত দৈনিক সমকাল পত্রিকায়।

এছাড়া তিনি দীর্ঘদিন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি চট্টগ্রাম জেলা শাখার সক্রিয় সদস্য হিসেবে মুক্তিযুদ্ধের পক্ষের রাজনীতির সঙ্গে জড়িত রয়েছেন। তিনি চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের প্রচার ও প্রকাশনা সম্পাদক হিসেবে দায়িত্বও পালন করেছেন। এছাড়া তিনি সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত রয়েছেন। তিনি চট্টগ্রামস্থ মিরসরাই সাংবাদিক ফোরাম ‘সুবন্ধন’ এর সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।

বইটি পাঠে বীর মুক্তিযোদ্ধাদের অজানা কাহিনী সম্পর্কে জানা যাবে। মহান মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার, আলবদরের নির্মম অত্যাচার, নির্যাতনসহ ধ্বংসযজ্ঞের অজানা কাহিনী-ইতিহাস তুলে ধরা হয়েছে এই বইয়ে। আছে মুক্তিযুদ্ধে শহীদ হওয়া স্বামীহারা স্ত্রী ও সন্তানহারা মায়ের স্মৃতি কথা।  

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, মার্চ ২, ২০২২ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।