ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাংবাদিক মোস্তফা কামাল পাশার দাফন সম্পন্ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
সাংবাদিক মোস্তফা কামাল পাশার দাফন সম্পন্ন ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট মোস্তফা কামাল পাশার (৭০) তিন দফা জানাজা শেষে হাটহাজারীর পশ্চিম ধলই মীর বাড়ির পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হয়েছে।  

শুক্রবার (১৫ এপ্রিল) সকাল ১০টায় নগরের বেসরকারি একটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি...রাজিউন)।

মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে রেখে যান। তিনি ফুসফুস ক্যান্সারে আক্রান্ত ছিলেন।
 

১৯৫২ সালে হাটহাজারী উপজেলার পশ্চিম ধলই মীর বাড়িতে জন্ম নেন মোস্তফা কামাল পাশা। তাঁর বাবা মীর আবদুল ওয়ারেস। তিনি বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন ৬ দফা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান ও মুক্তিযুদ্ধের একজন সক্রিয় সংগঠক ছিলেন।

১৯৮২ সালের ফেব্রুয়ারিতে মোস্তফা কামাল পাশা সাংবাদিকতা শুরু করেন দৈনিক আজাদীর মধ্য দিয়ে। তিনি বার্তাসংস্থা ইপিবি ও শিশুতোষ পত্রিকা ‘গাঙচিল’র সম্পাদক ছিলেন। তিনি দেশের বিভিন্ন জাতীয়, স্থানীয় দৈনিক ও অনলাইনে কলাম লিখে পাঠকপ্রিয়তা অর্জন করেন। তাঁর প্রকাশিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য- আল্লাহর ঘরে আগন্তুক, গল্পগ্রন্থ- ঠিকানা লাশকাটা ঘর (বড়দের), ভয় নেই আমরা আছি (ছোটদের)। প্রকাশিত উপন্যাস- নীল বিষের ছোঁয়া, চন্দ্রিমা, উড়ুক্কু পোকামাকড়।

সাংবাদিক-কলামিস্ট মোস্তফা কামাল পাশা রাজনীতিতেও সক্রিয় ছিলেন। ১৯৮২-৯২ পর্যন্ত চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য ছিলেন। ছাত্রজীবনে ছিলেন ছাত্রলীগ নেতা।  

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য এবং বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট মোস্তফা কামাল পাশার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার বাদ জুমা নগরের কাজীর দেউড়ি কাঁচাবাজার মসজিদ সংলগ্ন চত্বরে তাঁর প্রথম জানাজা, চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে দ্বিতীয় জানাজা এবং বাদে আসর তৃতীয় জানাজা শেষে হাটহাজারীর পশ্চিম ধলই মীর বাড়ির পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে অনুষ্ঠিত জানাজায় অংশ নেন সাংবাদিক নেতৃবৃন্দসহ তাঁর দীর্ঘদিনের সহকর্মীরা। ফুল দিয়ে শ্রদ্ধা জানান চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) নেতৃবৃন্দ।  

মেয়রের শোক

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী সাংবাদিক-কলামিস্ট মোস্তফা কামাল পাশার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় তিনি বলেন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সদস্য সাংবাদিক মোস্তফা কামাল পাশা মুক্তিযুদ্ধের চেতনা ও গণমানুষের পক্ষে কাজ করে গেছেন।

মেয়র বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জানান।  

>> সাংবাদিক মোস্তফা কামাল পাশার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

>> সাংবাদিক মোস্তফা কামাল পাশা আর নেই

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।