ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কোর্ট হিলে গভীর নলকূপ স্থাপনের কাজ বন্ধ করলো ওয়াসা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
কোর্ট হিলে গভীর নলকূপ স্থাপনের কাজ বন্ধ করলো ওয়াসা ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: নগরের কোর্ট হিলে সড়ক কেটে আইনজীবী সমিতি কর্তৃক গভীর নলকূপ স্থাপনের কাজ বন্ধ করে দিয়েছে চট্টগ্রাম ওয়াসা।  

রোববার (১৭ এপ্রিল) বিকেল ৩টার দিকে ওয়াসার প্রধান রাজস্ব কর্মকর্তা সিএমপি'র পুলিশসহ গভীর নলকূপ স্থাপন কাজে বাধা দিতে গেলে সেখানে আইনজীবী সমিতি’র নেতা ও ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের বাগবিতণ্ডা হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় নলকূপ অথবা পানি উত্তোলন করতে হলে ওয়াসার অনুমতি নিতে হয়। কিন্তু আইনজীবী সমিতির নেতারা রাজস্ব ফাঁকি দিতে কোনো ধরনের অনুমতি না নিয়ে ‘পরীর পাহাড়ে’ গভীর নলকূপ স্থাপন করছে।

এ পাহাড়ের জন্য যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ গভীর নলকূপ স্থাপন না করতে ম্যাজিস্ট্রেট, পুলিশ ও চট্টগ্রাম ওয়সার কর্মকর্তারা বাধা দিলে আইনজীবী সমিতির নেতারা তা অমান্য করেন। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য আমরা সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠি দিয়েছি।  

তিনি বলেন, আমরা ওয়াসাকে অনুরোধ করেছি যাতে এ এলাকায় কেউ গভীর নলকূপ স্থাপন করতে না পারে।

ওয়াসার কর্মকর্তারা বলছেন, ওয়াসা ও সংশ্লিষ্ট আইনানুগ কর্তৃপক্ষের অনুমোদন ব্যতিরেকে আইনজীবী সমিতির ভবনের সামনে সড়কের পাশে ঝুঁকিপূর্ণ পাহাড়ে গভীর নলকূপ স্থাপনের কাজ করছে আইনজীবী সমিতি। এ বিষয়ে ওয়াসার পক্ষ থেকে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবুল হোসেন মোহাম্মদ জিয়া উদ্দিন বাংলানিউজকে বলেন, আমাদের গভীর নলকূপ আছে। সেটি থেকে যে পানি পাওয়া যাচ্ছে সেগুলো ঘোলা। এ কারণে কতটুকু গভীরে গেলে পানি পরিষ্কার পাওয়া যাবে, সেটি জানতে পরীক্ষামূলকভাবে নলকূপ স্থাপন করা হচ্ছে। জেলা প্রশাসন ওয়াসাকে দিয়ে সেটাতেও বাধা দিতে চাইছে। আমরা কাজ চালিয়ে যাব। এটা নিয়ে বাড়াবাড়ি করলে বড় আন্দোলনে যাব।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী একেএম ফজলুল্লাহ বাংলানিউজকে বলেন, আদালত ভবন এলাকায় গভীর নলকূপ স্থাপনের আগে যথাযথ নিয়ম অনুসরণ করে আবেদন করা হয়নি। ওয়াসার অনুমোদনের জন্য আমাদের কর্মকর্তারা সংশ্লিষ্টদের বলে এসেছেন। অনুমোদন ছাড়া গভীর নলকূপ স্থাপনের সুযোগ নেই।  

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২

এমআই/বিই/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।