ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউতে চালু ‘ডেটা অ্যানালিটিক্স’ বিষয়ক মাস্টার্স কোর্স

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, মে ১৭, ২০২২
ইডিইউতে চালু ‘ডেটা অ্যানালিটিক্স’ বিষয়ক মাস্টার্স কোর্স

চট্টগ্রাম: ‘ডেটা অ্যানালিটিক্স অ্যান্ড ডিজাইন থিংকিং ফর বিজনেস’ শিরোনামে একটি বিশেষ মাস্টার্স প্রোগ্রাম চালু করেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। যা বাংলাদেশের প্রথম এবং এখনও পর্যন্ত একমাত্র।

যে কোনো বিষয়ে স্নাতক ডিগ্রিপ্রাপ্ত গ্র্যাজুয়েটরা এ প্রোগ্রামে ভর্তি হতে পারবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের প্রস্তাবনায় মুক্তিযুদ্ধে শহীদ নূতন চন্দ্র সিংহের সম্মানে বিশেষ বৃত্তির অধীনে ভর্তিচ্ছুদের জন্য টিউশন ফি’র ৭০ শতাংশ ছাড় রাখা রয়েছে।

ইডিইউর ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, বাংলাদেশে বিশ্বমানের উচ্চশিক্ষা প্রদানে বদ্ধ পরিকর ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। সবসময়ই দেশের বর্তমান ও ভবিষ্যতের কথা বিবেচনায় নিয়ে সমসাময়িক বিশ্বে গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর মাস্টার্স প্রোগ্রামগুলো নিয়ে আসছে। এমএসসি ইন ডেটা অ্যানালিটিকস অ্যান্ড ডিজাইন থিংকিং ফর বিজনেস প্রোগ্রাম চালুর আগে মাস্টার অব পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ প্রোগ্রাম শুরু করে এ বিশ্ববিদ্যালয়। এছাড়াও আন্তর্জাতিক ক্যারিকুলাম অনুসারে ইডিইউতে পড়ানো হচ্ছে এমএসসি ইন সিএসই ও ইটিই। ডেটা অ্যানালিটিক্স ও এর পূর্ণাঙ্গ ব্যবহারের মাধ্যমে কিভাবে ব্যবসায় পরিকল্পনা করতে হয় তা এক করে সাজানো হয়েছে এ প্রোগ্রামটি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবায়নে নতুন পথ খুলে দিতে পারে ইডিইউর নতুন এ মাস্টার্স প্রোগ্রাম। দেশকে ডিজিটালে রূপান্তরিত করতে একদল প্রতিভাবান এবং প্রযুক্তি-কেন্দ্রিক তরুণ প্রয়োজন যারা প্রচলিত ব্যবসার ধরনকে আধুনিক প্রযুক্তির সঙ্গে মেলবন্ধন ঘটাতে পারে। এ তরুণদেরই গড়ে তুলছে ইডিইউ।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, মে ১৭, ২০২২
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa