ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে বিজ্ঞান মেলা: অংশ নেবে ৮০০ শিক্ষার্থী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, জুন ৭, ২০২২
চবিতে বিজ্ঞান মেলা: অংশ নেবে ৮০০ শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: সারাদেশের ৮০০ শিক্ষার্থী ও পেশাদারের অংশগ্রহণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সায়েন্টফিক সোসাইটির (সিইউএসএস) উদ্যোগে আগামী বৃহস্পতিবার (০৯ জুন) অনুষ্ঠিত হতে যাচ্ছে `চিটাগং সায়েন্স কার্নিভাল ২.০’। চবির সমাজবিজ্ঞান অনুষদ মিলায়াতন ও অনুষদ প্রাঙ্গণে দিনব্যাপী চলবে এ বিজ্ঞান মেলা।

 

মঙ্গলবার (৭ জুন) চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানায় আয়োজক কমিটি।

জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও সিইউএসএস’র উপদেষ্টা ড. লায়লা খালেদা বলেন, ২০১৯ সালে অনুষ্ঠিত ‘১ম চিটাগং সায়েন্স কার্নিভাল’ এর ধারাবাহিকতায় এবারো অনুষ্ঠিত হবে ‘চিটাগং সায়েন্স কার্নিভাল ২.০’।

এতে পোস্টার প্রেজেন্টেশন, প্রজেক্ট প্রেজেন্টেশন, হ্যাকাথন, রোবো সকার কম্পিটিশন, উপস্থিত বক্তৃতা ও কুইজ- ৬টি ক্যাটাগরিতে ভিন্নভাবে পুরস্কৃত করা হয়ে প্রথম তিনজনকে। বিজ্ঞান মেলায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি পেশাদার গবেষকরা অংশ নেবেন। সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৮০০ শিক্ষার্থী ও পেশাদারদের এ বিজ্ঞান মেলায় বিজয়ীদের পুরষ্কার ও নগদ অর্থ দেওয়া হবে।

বিজ্ঞান মেলায় প্রধান অতিধি হিসেবে থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার। প্রধান বক্তা ইউজিসি অধ্যাপক ও স্বাধীনতা পুরষ্কারপ্রাপ্ত গবেষক, বিজ্ঞানী অধ্যাপক ড. হাসিনা খান, বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিভিন্ন অনুষদের ডিন ও পরিচালকরা উপস্থিত থাকবেন। অনুষ্ঠান উদ্বোধন করবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক মুনীর চৌধুরী।  

বিজ্ঞান মেলার আহ্বায়ক সিইউএসএস’র উপদেষ্টা ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান বলেন, আমাদের উদ্দেশ্য হলো বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের বিজ্ঞান গবেষণায় উদ্বুদ্ধ করা। তারা দেশের উন্নয়ন নিয়ে কি ভাবছে সেগুলো সামনে নিয়ে আসা। তাদের এমন কোনো উদ্ভাবনও থাকতে পারে যেগুলো দেশকে সমৃদ্ধ করবে। আশাকরি এবার বিজ্ঞান মেলায় এমন তরুণ উদ্ভাবকদের পাবো।

বিজ্ঞান মেলার সদস্য সচিব ড. লায়লা খালেদা বলেন, গতবার বিজ্ঞান মেলায় সেরা প্রজেক্টের পুরস্কার পেয়েছিলো আগুন নিয়ন্ত্রণের একটি উদ্ভাবনী প্রজেক্ট। এ প্রজেক্টগুলো বাস্তবায়ন করা গেলে আজ হয়তো সীতাকুণ্ডের অগ্নিকাণ্ডের ঘটনায় কাজেও লাগতো। তাই আমরা সময়োপযোগী উদ্ভাবন নিয়ে কাজ করছি। পাশাপাশি উদ্ভাবনগুলোকে যাতে বাস্তবায়ন করা যায়, সেই পরিকল্পনাও রয়েছে আমাদের।

এছাড়া সংবাদ সম্মেলন আরও উপস্থিত ছিলেন, সিইউএসএস’র সভাপতি হোসাইন মোহাম্মদ বায়জীদ, সাধারণ সম্পাদক হুমায়রা ফেরদৌসী, সহসাধারণ সম্পাদক মিনহাজুল ইসলাম শিহাব এবং অর্থ সম্পাদক সৈয়দ জাওয়াদ হোসাইন।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জুন ০৭, ২০২২
এমএ/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।