ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

চবির ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য ৮ নির্দেশনা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
চবির ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য ৮ নির্দেশনা ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় চার ইউনিট ও দুই উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৪ শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৯ শিক্ষার্থী।

আগামী ১৬ আগস্ট থেকে এ- ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এ ভর্তিযুদ্ধ। ভর্তি পরীক্ষা চলবে ২৪ আগস্ট পর্যন্ত।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বৃহস্পতিবার (১১ আগস্ট) ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য ৮টি নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  

নির্দেশনা

প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে নিজ নিজ আসনের অবস্থান জানতে পারবেন। সিট প্ল্যান দেখার আগে অবশ্যই প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

প্রত্যেক পরীক্ষার্থীর ডাউনলোডকৃত দুই কপি প্রবেশপত্র, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি (প্রবেশপত্রে আঠা/পিন দিয়ে লাগিয়ে) ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ভর্তি পরীক্ষার দিন অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে।  

পরীক্ষার্থীরা পরীক্ষার হলে FX-100 বা এর নিচে সাধারণ মানের (মেমরি অপশন ছাড়া) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।  পরীক্ষার হলে প্রার্থীর মোবাইল ফোন, মেমোরিযুক্ত ক্যালকুলেটর, ইলেকট্রনিক ডিভাইস সম্বলিত ঘড়ি ও কলম বা যেকোনো ধরনের ডিভাইস সঙ্গে রাখা নিষেধ। এছাড়া বি-ইউনিট ও বি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের ক্যালকুলেটর ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

চবি ক্যাম্পাসে আগত পরীক্ষার্থী, অভিভাবক এবং সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্যবিধি মেনে সার্বক্ষণিক মাস্ক পরতে হবে।

কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় আগত পরীক্ষার্থীদের সঙ্গে একের অধিক অভিভাবক আসতে পারবেন না।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অতীতের ন্যায় বিধিবদ্ধ নিয়মনীতি কঠোরভাবে অনুসরণ করে অত্যন্ত গোপনীয়তা ও সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে প্রশ্নপত্র প্রণয়নসহ ভর্তি পরীক্ষা সংক্রান্ত সার্বিক কার্যক্রম পরিচালনা করছে।  

এ বিষয়ে কারও অভিযোগ দৃষ্টিগোচর হলে তা ১ম ও ২য় শিফটে নির্ধারিত পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের ন্যূনতম ১ ঘণ্টা আগে প্রমাণসহ সংশ্লিষ্ট ইউনিট কো-অর্ডিনেটরের কাছে লিখিত অভিযোগ করা যাবে। এ সময়ের পরে পরীক্ষা বা প্রশ্নপত্র সংক্রান্ত কোনও অভিযোগ গ্রহণ করা হবে না।  

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্যকোনও মাধ্যমে যেকোনও ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবক এবং সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হয়েছে।

ভর্তি পরীক্ষায় কারও বিরুদ্ধে কোনও ধরনের অনিয়ম পরিলক্ষিত হলে তাৎক্ষণিক কর্তব্যরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনানুগ ব্যবস্থা নেবেন।

পরীক্ষার্থীদের সঙ্গে আগত অভিভাবকদের নিরাপত্তার স্বার্থে তাঁদের জাতীয় পরিচয়পত্র অথবা নিজস্ব পরিচয়পত্র (যদি থাকে) সার্বক্ষণিক সঙ্গে রাখতে হবে।

বরাবরের মতো এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী) এবং বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এ ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

১৬ আগস্ট দুই শিফটে এ-ইউনিট, ১৯ আগস্ট সি-ইউনিট, ২০ আগস্ট বি-ইউনিট, ২২ আগস্ট ডি-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট বি-১ ও একই দিন বিকেলে ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa