ঢাকা, শনিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

প্রীতিলতার ৯০তম আত্মাহুতি দিবস নানা আয়োজনে স্মরণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
প্রীতিলতার ৯০তম আত্মাহুতি দিবস নানা আয়োজনে স্মরণ

চট্টগ্রাম: ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতার ৯০তম আত্মাহুতি দিবস স্মরণে পাহাড়তলীতে প্রীতিলতা ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) চট্টগ্রাম জেলা।  

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে দলটির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর একটি সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।  

এতে প্রীতিলতার জীবন থেকে শিক্ষা নিয়ে অপশাসনের বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানানো হয়। পাশাপাশি বিপ্লবীদের জীবনগাঁথা পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করারও দাবি জানান তারা।

সমাবেশে বক্তব্য রাখেন, বাসদ চট্টগ্রাম জেলা ইনচার্জ আল কাদেরী জয়, সদস্য রায়হান উদ্দিন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট চট্টগ্রাম জেলার আহ্বায়ক হেলাল উদ্দিন কবির, সদস্য নুরুলহুদা নিপু, নাজিম উদ্দিন বাপ্পী, রেশমা আক্তার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর সভাপতি মিরাজ উদ্দিন ও শিক্ষক শফিউল আলম।

সমাবেশে বক্তারা আরও বলেন, আজ বীরকন্যা প্রীতিলতার ৯০তম আত্মাহুতি দিবসে আমরা তাঁকে স্মরণ করতে এসেছি। আজ থেকে ৯০ বছর আগে ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে প্রীতিলতা নিজেকে আত্মাহুতি দেন। ভারতবর্ষের সাধারণ মানুষের বিরুদ্ধে ব্রিটিশদের কুটকৌশল পরিচালনার কেন্দ্রস্থল পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণের দায়িত্ব পালনকালে সফল আক্রমণ শেষে ফেরার পথে বীরকন্য প্রীতিলতা আত্মাহুতি দেন। দেশমাতার প্রতি তাঁর এই গভীর আত্মত্যাগ আমরা যেমন স্মরণ করতে চাই শ্রদ্ধাভরে, তেমনি তাঁর এই লড়াই থেকে প্রেরণা নিতে চাই।

বক্তারা বলেন, প্রীতিলতার সামনে সেদিন স্বপ্ন ছিলো একটি স্বাধীন, সকলের অধিকার নিশ্চিত একটি ভূখন্ডের। কিন্তু আজকের বাংলাদেশে এসে ব্রিটিশ শাসন না থাকলেও দেশীয় শাসকরাই আজ একই চরিত্র নিয়ে জনগণের ওপর চালাচ্ছে দুঃশাসন। জনগণের সকল অধিকারকে ক্ষুন্ন করে গড়ে তুলেছে দুর্নীতি-লুটপাটের স্বর্গরাজ্য। তাই একই প্রেরণা ও সাহস নিয়ে এই অপশাসনের বিরুদ্ধে লড়াই করতে হবে।

এদিকে বীরকন্যা প্রীতিলতার আত্মাহুতি দিবসে পটিয়া উপজেলা বাসদের পক্ষ থেকে প্রীতিলতার জন্মভূমি ধলঘাটে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এতে উপস্থিত ছিলেন, বাসদ পটিয়া উপজেলার সদস্য সম ইউনুস, সেলিম উদ্দিন ও মবিনুল হক সাব্বির।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
এমআই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa