ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে ‘সামরিক শাসন ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
চবিতে ‘সামরিক শাসন ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার  ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের আয়োজনে ‘সামরিক শাসন ও বাংলাদেশের স্বাধীনতা (১৯৫৮-১৯৭১)’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ৪১৬ নম্বর কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন পিএইচডি গবেষক মো. হাবিবুর রহমান।  

কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী বলেন, উপস্থাপিত প্রবন্ধটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়ের ওপর রচিত। দীর্ঘ সংগ্রাম আর ত্যাগের বিনিময়ে অর্জিত আমাদের এ স্বাধীনতা। পাকিস্তানি শাসনামলে এ দেশের জনগণ সামরিক শাসকদের দ্বারা বারবার শোষণের শিকার হয়েছেন। অবশেষে বঙ্গবন্ধুর দৃঢ়চেতা নেতৃত্বে আমরা পেয়েছি লাল-সবুজের বাংলাদেশ।  

সেমিনার উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সাবিনা নার্গিস লিপির সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি মীর সাইফুদ্দিন খালেদ চৌধুরী।  

উপস্থাপিত প্রবন্ধের ওপর আলোচনা করেন অধ্যাপক ড. বশির আহাম্মদ, অধ্যাপক ড. এএসএম বোরহান উদ্দীন, ড. রওশন আরা আফরোজ এবং মো. আহসানুল কবীর। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকদের পাশাপাশি শতাধিক শিক্ষার্থী অংশ নেন।  

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa