ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় নিউমার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
কলকাতায় নিউমার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড

কলকাতা: কলকাতার নিউমার্কেট চত্বরে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। এতে অল্পের জন্য রক্ষা পেলেন ক্রেতা-বিক্রেতারা।

সোমবার (২১ আগস্ট) স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টা নাগাদ কলকাতা বাজারের উল্টো দিকে হগ মার্কেটের লাগোয়া সিমপার্ক মলের দুই নম্বর গেটে এই ভয়াবহ আগুন লাগে।

দমকল বিভাগের প্রাথমিক অনুমান, শর্ট সার্কিট অথবা সিগারেটের টুকরো থেকে এই আগুন লেগেছে। সামনেই দমকলে অফিস থাকায় দমকলের দুটি গাড়ি দ্রুত এসে আগুন নেভাতে সক্ষম হয়। ঘটনাস্থলে পৌঁছায় বিশাল পুলিশ বাহিনী। উদ্ধারকার্যে হাত লাগান স্থানীয়রা। ফলে হতাতের কোনো ঘটনা ঘটেনি।  

সাধারণত নিউমার্কেট জনবহুল এলাকা। কেনাকাটার জন্য বাংলাদেশিসহ বঙ্গবাসী এই অঞ্চল ভিড় করেন। সব সময় ভিড় লেগে থাকে এই অঞ্চলে। সোমবার এরকমই একটি দিন ছিল। তবে অফ সিজন থাকায় বাংলাদেশি অনেকটাই কম। রাখী উৎসবের কারণে এখন স্থানীয়দের কেনাকাটার ভিড়।  

হঠাৎই বিকট শব্দে দাউদাউ করে জ্বলে ওঠে সিনপার্ক মলের দুই নম্বর গেট। মুহূর্তের মধ্যে আগুনের তীব্রতা বাড়তে থাকে। আচমকা এ ধরনের পরিস্থিতিতে থমকে যায় গোটা নিউমার্কেট এলাকা।

তড়িঘড়ি দোকান গোটাতে থাকেন ফুটপাতের বিক্রেতারা। জনবহুল এলাকার পার্কিং থেকে বাইক সরাতে হাত লাগান স্থানীয়রা। অন্যদিকে, সড়কে জনমানুষের সঙ্গে চলতে থাকে যানবাহন। সেদিকে আগুনের তীব্রতা যাতে না ছড়ায়, সেজন্য এগিয়ে আসে এলাকাবাসী।

আগুন থেকে ক্রেতা-বিক্রেতাদের বাঁচাতে স্থানীয়রাই প্রাথমিক সহযোগিতা করেন। কিছুক্ষণের মধ্যে এসে পৌঁছায় কলকাতা পুলিশের বিশাল বাহিনী। একইসঙ্গে মারকুইস স্ট্রিট থেকে আসে পরপর দুটো দমকলের গাড়ি। সবার সহযোগিতায় আগুন নিয়ন্ত্রনে আসে।  

স্থানীয়দের অভিমত, সোমবার সিমপার্ক মল বন্ধ থাকে। চালু থাকলে বহু মানুষ আজ দগ্ধ হতেন। পুলিশ মনে করছে, মার্কেট বন্ধ। তাই শটসার্কিট হওয়ার কথা নয়। গাফিলতির কারণে কোনো আগুনের টুকরো থেকে এতবড় আগুন লেগেছিল। তদন্ত করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
ভিএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।