ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

ইকোট্যুরিজমে জোর দেবে পশ্চিমবঙ্গ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৪
ইকোট্যুরিজমে জোর দেবে পশ্চিমবঙ্গ

কলকাতা: পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের পর্যটন শিল্পকে বিশ্বের দরবারে পৌঁছে দেবার জন্য ‘ইকোট্যুরিজম বোর্ড’ গঠন করার কথা ঘোষণা করেছে। সোমবার পর্যটনমন্ত্রী ব্রাত্য বসু জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে পর্যটন দপ্তর এই কাজ শুরু করেছে।



এছাড়াও পর্যটনমন্ত্রী জানান, এই ট্যুরিজম বোর্ডকে সাহায্য করতে এইটি বিশেষ ‘ট্যাক্স ফোর্স’ গঠন করা হবে। এই ‘ট্যাক্স ফোর্স”-এ থাকবেন পেশাদার পরামর্শদাতারা।

পরামর্শদাতাদের কাছ থেকে রিপোর্ট পাওয়ার পর সরকার সম্পূর্ণ পরিকল্পনা ঘোষণা করবে সরকার।

পর্যটনমন্ত্রী আরও জানান, ডুয়ার্সকে কেন্দ্র করে উত্তরবঙ্গের জঙ্গলে একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে।

ইতোমধ্যেই জলপাইগুড়ি জেলার ২০০ একর জমি চিহ্নিত করা হয়েছে। এই জমিতে ‘মেগা ট্যুরিজম প্রজেক্ট’ গড়ে তোলা হবে।

এই পরিকল্পনায় ১০০ কোটি রুপি বিনিয়োগ করবে সরকার। এই অর্থে এলাকার রাস্তা, পানীয়  জল এবং নিকাশি ব্যবস্থার উন্নতি করা হবে।

এছাড়াও ফালাকটা এবং মালবাজার এলাকায় নতুন পর্যটন কেন্দ্র গড়ে তোলার ব্যাপারে ৯০ একর জমি চিহ্নিত করেছে সরকার। এই এলাকায় জলদাপাড়া অভয়ারণ্যকে কেন্দ্র করে পর্যটনে আরও জোর দেওয়া হবে।

আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন পর্যটন কেন্দ্র গড়ে তোলার সঙ্গে অঞ্চলের সাংস্কৃতিক বৈশিষ্ঠ এবং কুটির শিল্পের  দিকেও নজর দেওয়া  হবে।

এছাড়াও গঙ্গার বুকে ভেসে থাকা সবুজ দ্বীপেও পর্যটনে জোর দেবে সরকার।

পর্যটন মন্ত্রী ব্রাত্য বসু আরও জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর এই পরিকল্পনায় শুধুমাত্র রাজ্যের পর্যটনের উন্নতি হবে এমনটা নয়- এলাকার লোকজনকে এই পরিকল্পনায় যুক্ত করার ফলে এর প্রত্যক্ষ প্রভাব পড়বে এলাকার অর্থনীতিতেও।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।