ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় নারীদের নিরাপত্তায় নারী-পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৪
কলকাতায় নারীদের নিরাপত্তায় নারী-পুলিশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতার রাজপথে নারীদের নিরাপত্তায় নামলো নারী পুলিশের বিশেষ দল। শুধু নারীদের নিরাপত্তার কথা মাথায় রেখে ৩০টি বিশেষ ভ্যান পথে নামালো কলকাতা পুলিশ, যারা শহরের গুরুত্বপূর্ণ সড়কে সার্বক্ষণিক টহলদারী চালাবে।



এই ৩০টি বিশেষ ভ্যানে থাকবেন শুধু নারী পুলিশ সদস্যরাই। ভোট ছয়টা থেকে রাত আটটা পর্যন্ত এই পুলিশ সদস্যরা কলকাতার রাস্তায় টহল দেবেন।

মূলত রাজপথে নারীদের উপর নিপীড়ন ও অপরাধ রুখতেই এই বিশেষ ব্যবস্থা নিয়েছে কলকাতা পুলিশ।

কলকাতায় কর্মরত এবং বিভিন্ন কাজে বের হওয়া নারীদের নিরাপত্তার দিকটি সুনিশ্চিত করার উপর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বারবার জোর দিয়েছেন। সে কারণেই এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

নারী পুলিশের এই বাহিনীর সঙ্গে রাজপথে হাজির হয়ে কথা বলেন কলকাতা পুলিশের কমিশনার সুরজিৎ কর পুরকায়স্থসহ শীর্ষ কর্তারা।

পুলিশ কর্তারা জানান, অনেক সময় কলকাতার জনবহুল এলাকায় ছিনতাই, চুরির শিকার হন নারীরা। নারী পুলিশের এই বিশেষ দলটি এই ধরনের ঘটনা ঘটলেই অপরাধের শিকার নারীদের সাহায্যের জন্য সমস্ত রকম ব্যবস্থা নেবেন।

এই বিশেষ ব্যবস্থার জন্য আরও বেশ কিছু নারী পুলিশ সদস্যকে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছেন কলকাতা পুলিশ।

তবে এই ৩০টি ভ্যানের চালক থাকবেন আপাতত পুলিশের পুরুষ সদস্যরাই। তবে খুব শীঘ্রই গাড়ির চালকদের দায়িত্বে মহিলাদেরই নিয়োগ করা হবে বলে কলকাতা পুলিশের সূত্রে জানা গেছে।
 
বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, ২১ আগস্ট , ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।