ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলাদেশ-ভারত বাণিজ্যবন্ধনে এবি ব্যাংকের মুম্বাই শাখা

মাহমুদ মেনন, হেড অব নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪
বাংলাদেশ-ভারত বাণিজ্যবন্ধনে এবি ব্যাংকের মুম্বাই শাখা ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুম্বাই থেকে: মুম্বাই এসে দেখা মিললো এবি ব্যাংকের। বাংলাদেশি ব্যাংক ভিনদেশে! বিস্ময় তো জাগবেই!
 
মুম্বাইয়ের গুরুত্বপূর্ণ এলাকা নিউ মেরিন লাইনসের বিখ্যাত লিবার্টি বিল্ডিংয়ে এই ব্যাংক পরিচালিত হচ্ছে, তাও প্রায় দুই দশক।


 
ব্যাংকের নতুন মহাব্যবস্থাপক হিসেবে মাস দুয়েক আগে দায়িত্ব নিয়ে এসেছেন মো. নূরুল আজিম। ঢাকা কেন্দ্রীয় অফিসে অত্যন্ত সুনামের সঙ্গে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন আজিম।
 
ভারতের সঙ্গে অব্যাহতভাবে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এখানকার ব্যাংকিংয়ে গুরুত্ব বেড়ে যাওয়ায় দায়িত্বশীল ও দক্ষ ব্যাংকার আজিমকে পাঠানো হয়েছে মুম্বাই ব্রাঞ্চের মহাব্যবস্থাপক করে।
 
এবি ব্যাংকের মুম্বাই শাখা ১৯৯৬ সালে যাত্রা শুরুর পর থেকেই লাভজনক অবস্থানে রয়েছে।
 
বাংলানিউজের কথা হয় মহাব্যবস্থাপক নূরুল আজিমের সঙ্গে। তিনি বলেন, ভারতের অন্যতম বাণিজ্যিক শহর মুম্বাই, উপমহাদেশের অন্যতম বাণিজ্যিক হাব। ভারতের মোট রেভিনিউ’র বড় অংশই আসে এই মহারাষ্ট্র থেকে, মুম্বাই যার রাজধানী। ফলে সকল দৃষ্টিকোণ থেকেই ব্যাংকিংয়ের জন্য মুম্বাই একটি গুরুত্বপূর্ণ শহর।
 
নূরুল আজিম বলেন, দিন দিন বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়ছে। দুই দেশের মধ্যে আমদানি ও রপ্তানি বাণিজ্য বাড়ছে অব্যাহত গতিতে। এই বাণিজ্যিক সম্পর্কে অনেকটা বন্ধন হিসেবেই কাজ করছে এবি ব্যাংক।
 
বাংলাদেশে বিভিন্ন আন্তর্জাতিক ব্যাংক যেভাবে কাজ করে, এবি ব্যাংকের মুম্বাই ব্রাঞ্চও একইভাবে তার ব্যাংকিং কাজ পরিচালনা করে। এখানে এবি ব্যাংক একটি পূর্ণাঙ্গ ব্যাংক। এরই মধ্যে ব্যাংকের আরেকটি শাখা কলকাতায় স্থাপনের জন্য ভারত সরকারের কাছে আবেদন করা হয়েছে বলেও জানান তিনি।
 
মুম্বাই শাখায় কর্মরত সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওমর ফারুক জানালেন, মুম্বাইয়ে কর্পোরেট ব্যাংকিংয়ে এবি ব্যাংক সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে। টাটা, বাজাজ, মফৎলাল, সিপলা, সানফার্মার মত ভারতের নামকরা বড় বড় প্রতিষ্ঠান এবি ব্যাংকের সঙ্গে ব্যাংকিং করছে।
 
দুটি ফ্লোরে প্রায় ছয় হাজার স্কয়ার ফুট জুড়ে বিশাল এই ব্যাংক শাখায় ৩০ জন কর্মচারী-কর্মকর্তা কাজ করছেন। এদের মধ্যে নূরুল আজিম আর ওমর ফারুক ছাড়া সকলেই ভারতীয়। যাদের মধ্যে নামকরা রিটায়ার্ড ব্যাংকারও রয়েছেন।
 
নূরুল আজিম জানান, বাণিজ্যে অর্থায়ন এবি ব্যাংকের মুম্বাই শাখার অন্যতম কাজ। আর এই কাজে পারদর্শী এমন সিনিয়র ব্যাংকারদেরই নিয়োগ দেওয়া হয়েছে।
 
ইন্দো-বাংলা বাণিজ্যে সম্পৃক্ত এমন ৩৪টি বাংলাদেশি ব্যাংকেরও অ্যাকাউন্ট রয়েছে এবি ব্যাংকের মুম্বাই শাখায়।
 
কলকাতায় নতুন শাখা খোলা সম্ভব হলে, এবি ব্যাংক দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধিতে আরও গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে বলেই বিশ্বাস করে নূরুল আজিম।
 
বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪

** সবরমতির তীরে প্রথম রবীন্দ্রসঙ্গীত
** নর্মদার পানিতে স্বচ্ছ সবরমতি, মেঘনার পানিতে বুড়িগঙ্গা কবে?
** মোদীর হাতে ‘সবরমতি’র নতুন প্রাণ
** মোদীর গুজরাট উন্নয়নের আইকন ‘গিফটসিটি’
** চকচকে পরিপাটি ‘গান্ধীনগর’
** আহমেদাবাদ থেকে বাংলাদেশ যাচ্ছে ব্লাড অ্যাডমিনিস্ট্রেশন
** ঘুরে আসি আজমীর
** দিল্লি প্রেসক্লাবে সাবসিডি নেই!
** দিল্লির রাতে সস্তা দোকানিরা...

** মাকরানার হোয়াইট মার্বেলেই অনিন্দ্য তাজমহল

** দিল্লির আশীর্বাদ দিল্লি মেট্রো,ঢাকা মেট্রো কবে

** অ্যারাভেলি পর্বতে ঘেরা ভ্রাতৃত্ব

** ৩৬ ঘণ্টার বিচিত্র রূপ!

** ইন্টারনেটে বাংলাদেশ এগিয়ে

** সেই তো আমরাই!
** লাইফলাইন অব ইন্ডিয়া
** দিল্লি কত দূর?
** ভারতীয় ইমিগ্রেশনে বাংলাদেশের মর্যাদা
** গ্রীনলাইনে ভুগতে ভুগতে কলকাতা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।