ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পরিবর্তনের নতুন যুগে মুম্বাই

মান্নান মারুফ ও ইশতিয়াক হুসাইন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৪
পরিবর্তনের নতুন যুগে মুম্বাই

মুম্বাই থেকে: পরিবর্তনের নতুন যুগে পা দিয়েছে ভারতের এন্টারটেইনমেন্ট ক্যাপিটালখ্যাত মুম্বাই নগরী। মুম্বাই মেট্রো, মনোরেল, ইস্টার্ন ফ্রিওয়েসহ অবকাঠামোগত ব্যাপক কর্মযজ্ঞে এই নতুন যুগের সূচনা হতে যাচ্ছে।

 

ওয়াদালা, চেম্বুর, পোওয়াই, ভিখরোলি, থানে, ডম্বিভলি, বদলাপুর, আম্বেরনাথ হটস্পট লোকেশন হিসেবে এর উন্নয়ন হচ্ছে।

মুম্বাই একমাত্র শহর যেখানে আবাসিক অবকাঠামো উন্নয়নে ব্যাপক কাজ চলছে। মুম্বাই মেট্রোপলিটন রিজিওন (এমএমআর) ও স্যাটেলাইট শহরের মিরা রোড, ভাসাই, ভিরার, থানে, পানভেল, কল্যাণ, ডম্বিভলি, বদলাপুর, আম্বেরনাথে দ্রুতগতিতে অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন হচ্ছে। এই এলাকাগুলোকে বলা হচ্ছে গ্রোর্থ করিডোর। প্রশস্ত সড়ক, ফ্লাইওভার, মেট্রোরেল, মনোরেল যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আনছে। নতুন হওয়া এই শহর এলাকায় স্কুল-হাসপাতাল-শপিং সেন্টারসহ প্রয়োজনীয় সবই থাকছে।

এসব এলাকা ঘুরে দেখা গেছে সেন্ট্রাল মুম্বাই, বান্দ্রা, জুহু বিচ ও আরব সাগরের পাশ ধরে চলা সড়কে দিনের বেলায় তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। নেভি মুম্বাই ও মুম্বাই শহরতলীকে ঘিরে যে ব্যাপক কর্মযজ্ঞ চলছে তা সম্পন্ন হলে নগরীর মানুষ স্বস্তি পাবে। নেভি মুম্বাই এলাকায় বর্তমানে দেড় লাখের মতো মানুষ বাস করে। সম্পূর্ণ কাজ হয়ে গেলে এই সংখ্যা কয়েকগুণ বেড়ে যাবে।  

নতুন এসব অবকাঠামোকে ঘিরে মুম্বাইয়ে নতুন চ্যাঞ্চল্য সৃষ্টি হয়েছে। এই ধরনের অবকাঠামো বাণিজ্যিক উন্নয়নও আকর্ষণ করছে, যা প্রত্যক্ষভাবে বহু কর্মসংস্থানের সৃষ্টি করবে। চাকরির সুযোগ সৃষ্টি হলে আশপাশের এলাকারও উন্নয়ন ঘটবে।  

মুম্বাইয়ে এই নতুন উন্নয়নের হাতছানি এর বাইরেও এসে পড়েছে। তাই তো কলকাতার ব্যবসায়ী অনিল কুমারও নেভি মুম্বাই এলাকায় ফ্ল্যাট কিনেছেন। তিনি বাংলানিউজকে বলেন, ‘ব্যবসার কারণে প্রায়ই মুম্বাই আসতে হয়। তাই হোটেলে থাকার ঝামেলা বাদ দিয়ে এখানে ফ্ল্যাট কিনে ফেললাম। ’ 

মুম্বাই ঘুরে দেখা যায়, থানে-বেলাপুর সড়কে রেল ফ্লাইওভারসহ নতুন এই এলাকায় ৬টি ফ্লাইওভার তৈরির কাজ চলছে। মুম্বাই মেট্রোপলিটন রিজিওন উন্নয়ন কর্তৃপক্ষ (এমএমআরডিএ) এই কাজ করছে।  

অবকাঠামোগত উন্নয়ন যেকোনো জায়গার উন্নয়ন ও প্রবৃদ্ধিতে বড় ভূমিকা রাখে। এর সঙ্গে প্রস্তাবিত মুম্বাইয়ের নেভি এয়ারপোর্ট, প্রস্তাবিত বিমানবন্দর এবং শীল ও কারজাতের মধ্যে নির্মাণাধীন ১০০ ফিটের সড়ক, ইস্টার্ন এক্সপ্রেস হাইওয়ে যা দক্ষিণ মুম্বাইকে পূর্ব শহরতলীর সঙ্গে যুক্ত করবে। এর ফলে থানে যাওয়ার পথে মুলান্দ, ভান্দুপ, কানজুরমার্গ ও ভিখরোলির সঙ্গে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে। মুম্বাই মেট্রোর ফেস-১ নগরীর পূর্ব ও পশ্চিমের যোগাযোগকে সহজতর করেছে।  

নতুন আন্তর্জাতিক বিমানবন্দর, নেভি মুম্বাই মেট্রোরেল, মুম্বাই ট্রান্স হারবার লিংক, এলিভেটেড ইস্টার্ন ফ্রিওয়ে, ভিরার-আলীবাগ মাল্টিমোডাল করিডোর, চার্চগেট-ভিরার এলিভেটেড করিডোর, ওয়েস্টার্ন ডেডিকেটেড ফ্রেইট করিডোর মুম্বাইকে নতুন যুগে নিয়ে গিয়েছে। ব্যবসায়ীরা এতসব উন্নয়নের কারণে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে।

কলকাতার ব্যবসায়ী অনিল কুমার বলেন, মুম্বাইয়ের পূর্ব করিডোরে ব্যাপক উন্নয়ন ঘটছে। তাছাড়া এই এলাকার জমির মূল্যও পশ্চিমাঞ্চলের শহরতলীর তুলনায় কম। ফ্লাইওভার নির্মাণের কারণেই এই এলাকার চেহারা পাল্টে গেছে।

সেন্ট্রাল মুম্বাইয়ের হোটেল পার্ক শিলটনের কর্মকর্তা সুয়েশ কুমার বাংলানিউজকে বলেন, সেন্ট্রাল মুম্বাইয়ে যেভাবে চাপ পড়ছে তাতে শহরের বর্ধিত কাজ অপরিহার্য ছিল। তাছাড়া নতুন শহরতলী, নতুন নতুন ফ্লাইওভার, ফ্রিওয়ে মুম্বাইয়ের মূল শহরের ওপর মানুষের চাপও কমাবে।  

** মোদী ভক্ত তারুণ্য   
** ১১ রাজ্যে আলো দেয় গুজরাট
** গুজরাটে গ্রামে গ্রামে উন্নয়ন, ইন্টারনেট
** বাংলাদেশ-ভারত বাণিজ্যবন্ধনে এবি ব্যাংকের মুম্বাই শাখা
** সবরমতির তীরে প্রথম রবীন্দ্রসঙ্গীত
** নর্মদার পানিতে স্বচ্ছ সবরমতি, মেঘনার পানিতে বুড়িগঙ্গা কবে?
** মোদীর হাতে ‘সবরমতি’র নতুন প্রাণ
** মোদীর গুজরাট উন্নয়নের আইকন ‘গিফটসিটি’
** চকচকে পরিপাটি ‘গান্ধীনগর’
** আহমেদাবাদ থেকে বাংলাদেশ যাচ্ছে ব্লাড অ্যাডমিনিস্ট্রেশন
** ঘুরে আসি আজমীর
** দিল্লি প্রেসক্লাবে সাবসিডি নেই!
** দিল্লির রাতে সস্তা দোকানিরা...

** মাকরানার হোয়াইট মার্বেলেই অনিন্দ্য তাজমহল

** দিল্লির আশীর্বাদ দিল্লি মেট্রো,ঢাকা মেট্রো কবে

** অ্যারাভেলি পর্বতে ঘেরা ভ্রাতৃত্ব

** ৩৬ ঘণ্টার বিচিত্র রূপ!

** ইন্টারনেটে বাংলাদেশ এগিয়ে

** সেই তো আমরাই!
** লাইফলাইন অব ইন্ডিয়া
** দিল্লি কত দূর?
** ভারতীয় ইমিগ্রেশনে বাংলাদেশের মর্যাদা
** গ্রীনলাইনে ভুগতে ভুগতে কলকাতা
** দিল্লি নয়, মোদী আছেন গুজরাটেই  

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।