ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় পালিত হচ্ছে উত্তম কুমারের জন্মবার্ষিকী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৪
কলকাতায় পালিত হচ্ছে উত্তম কুমারের জন্মবার্ষিকী ছবি: সংগৃহীত

কলকাতা: পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে মহানায়ক উত্তম কুমারের ৮৮তম জন্মবার্ষিকী। কলকাতার টালিগঞ্জের স্টুডিও পাড়ায় শিল্পী-কলাকুশলীরা মহানায়কের মূর্তিতে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা জানান।



কলকাতার বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও এফ এম রেডিও চ্যানেলগুলিতে গোটা সপ্তাহ ধরে উত্তম কুমারকে নিয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উত্তম কুমারের জন্মদিন উপলক্ষে ইতোমধ্যেই একটি পুস্তিকা প্রকাশ করেছে একটি এফ এম রেডিও চ্যানেল। সেই অনুষ্ঠানে হাজির ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, চিন্ময় চট্টোপাধ্যায়সহ আরও অনেকে।

উত্তম কুমার ১৯২৬ সালের ৩ সেপ্টেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালে ‘অ্যান্টনি ফিরিঙ্গি’ ও ‘চিড়িয়াখানা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি সেরা অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কারে ভূষিত হন।

‘দৃষ্টিদান’ তার প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি। এছাড়াও তিনি অগ্নিপরীক্ষা, বসু পরিবার, সাড়ে চুয়াত্তর, হারানো সুর প্রভৃতি বিখ্যাত ছবিতে অভিনয়ের মাধ্যমে বাঙালির মহানায়কে পরিণত হন।

তিনি অস্কারজয়ী চিত্রপরিচালক সত্যজিৎ রায়ের ‘নায়ক’ ছবিতেও অভিনয় করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৪


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।